দাবানলের কবলে অস্ট্রেলিয়ার ফ্রেজার দ্বীপের পর্যটন এলাকা 

অস্ট্রেলিয়ায় ছয় সপ্তাহ ধরে দাবানলের আগুনে পুড়ছে বিশ্বের বৃহত্তম বালি দ্বীপ খ্যাত ফ্রেজার আইল্যান্ড। আগুন থেকে বাঁচতে দ্বীপটি ছেড়ে পালাচ্ছে পর্যটকরা। আগুন নিয়ন্ত্রণে আনতে লড়ে যাচ্ছে অগ্নিনির্বাপন কর্মীরা।

>>রয়টার্স
Published : 2 Dec 2020, 02:58 PM
Updated : 2 Dec 2020, 02:58 PM

৭৬,০০০ হেক্টরের বেশি এলাকাজুড়ে ছড়িয়ে পড়া আগুন বিশ্বের ঐতিহ্যবাহী স্থান হিসেবে তালিকাভুক্ত এই দ্বীপটির অর্ধেকই গ্রাস করে নিয়েছে।

রাজ্যের জরুরি ব্যবস্থাপনা বিভাগ এক বিবৃতিতে বলেছে, “পরিস্থিতি কোন দিকে মোড় নেবে তা অনুমান করা যাচ্ছে না। পরিস্থিতি দ্রুতই বদলে যেতে পারে।”

আবহাওয়ার অবস্থা খারাপ হওয়ায় মঙ্গলবার কয়েকজন পর্যটককে দ্বীপটি থেকে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছে অস্ট্রেলিয়ার গণমাধ্যম।

কুইসল্যান্ড রাজ্যের দমকল বিভাগ বলেছে, গত শনিবার থেকে আগুন নিভাতে ১০ লাখ লিটারের বেশি পানি এবং জেল ঢালা হয়েছে।

কুইসল্যান্ডের ফায়ার এন্ড এমার্জেন্সি সার্ভিসের উপ কমিশনার মাইক ওয়াসিং নাইন নিউজ কে বলেছেন, একটি ক্যাম্পের আগুন থেকে বনে আগুন ছড়িয়ে পড়েছে। দ্বীপের খুবই প্রত্যন্ত একটি অঞ্চলে এ আগুন লেগেছে… সেখানে পৌঁছানো সত্যিই কঠিন।

অস্ট্রেলিয়ায় তীব্র তাপদাহের মধ্য দিয়ে যাচ্ছে। গত সপ্তাহে দেশজুড়েই তাপপ্রবাহ অনুভূত হয়েছে। এখন তা উত্তরপূর্বাঞ্চলে তীব্র আকার ধারণ করছে।

অস্ট্রেলিয়ার আবহাওয়া পূর্বাভাস কেন্দ্র বলছে, বুধবার কুইসল্যান্ড রাজ্যের বিভিন্ন এলাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে থাকবে। তবে উপকূলীয় এলাকাগুলোতে সমুদ্রের হাওয়ায় আবহাওয়া কিছুটা ঠান্ডা থাকবে।