অঘোষিত সফরে তাইওয়ানে মার্কিন সামরিক কর্মকর্তা, চীনের হুঁশিয়ারি

তাইওয়ানে অঘোষিত সফরে গেছেন যুক্তরাষ্ট্রের নৌ বাহিনীর দুই-তারকা সামরিক কর্মকর্তা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2020, 05:38 PM
Updated : 23 Nov 2020, 05:38 PM

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মার্কিন সামরিক গোয়েন্দা কার্যক্রম তত্ত্বাবধানে থাকা এই কর্মকর্তা হচ্ছেন রিয়াল অ্যাডমিরাল মাইকেল স্টাডমেন।

সংশ্লিষ্ট দুই কর্মকর্তা রোববার রয়টার্সকে এ সফরের কথা জানিয়েছেন। তবে এ ব্যাপারে কোনও মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা সদরদপ্তর পেন্টাগন।

তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রণালয়ও জানিয়েছে, যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা তাইওয়ানে গেছেন। তবে এটি ঘোষিত সফর নয় বলে এ ব্যাপারে বিস্তারিত আর কিছু বলতে অস্বীকৃতি জানায় মন্ত্রণালয়।

তাইওয়ানকে নিজেদের অংশ দাবি করে আসা চীন সেখানে মার্কিন সামরিক কর্মকর্তার এই সফরের খবরে এর সমুচিত জবাব দেওয়ার হুঁশিয়ারি দিয়েছে।

যুক্তরাষ্ট্রের ট্রাম্প প্রশাসন তাইওয়ানকে জোরাল সমর্থন দিয়ে এসেছে। তাইওয়ানে অস্ত্রও বিক্রি করেছে যুক্তরাষ্ট্র। এতে উদ্বিগ্ন চীন ক্ষুব্ধ প্রতিক্রিয়াও জানিয়েছে।

চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেছেন, যুক্তরাষ্ট্র এবং তাইওয়ানের মধ্যে কোনও ধরনের আদান-প্রদান কিংবা দুই দেশের মধ্যে কোনও সামরিক সম্পর্কের ঘোর বিরোধী চীন।

পরিস্থিতি যেদিকে যাবে সে অনুযায়ী চীনের পক্ষ থেকে সমুচিত জবাব দেওয়া হবে। এ ব্যাপারে বিস্তারিত আর কিছু বলেন নি ঝাও।

এর আগে গত অগাস্টে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী অ্যালেক্স আজার এবং সেপ্টেম্বরে মার্কিন আন্ডারসেক্রেটারি অব স্টেট তাইপে সফরে যাওয়ার পর চীন ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছিল দ্বীপটির কাছে জঙ্গি বিমান পাঠিয়ে।