ট্রাম্পের অনড় মনোভাবের মধ্যেই বাইডেনের ঝুলিতে এবার অ্যারিজোনা

নির্বাচনে নিশ্চিত হার জেনেও তা মেনে না নিতে অনঢ় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। তার মধ্যেই তাকে আরও পিছনে ফেললেন নির্বাচনে এরই মধ্যে জয় পেয়ে যাওয়া জো বাইডেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2020, 04:51 PM
Updated : 13 Nov 2020, 04:53 PM

ভোট গণনা যত এগুচ্ছে বাইডেন ততই নতুন রেকর্ড গড়ছেন । ১৯৯৬ সালের পর দ্বিতীয় ডেমোক্র্যাটিক প্রার্থী হিসাবে দীর্ঘদিনের রিপাবলিকান ঘাঁটি অ্যারিজোনাতেও এবার জয় পেয়ে অবস্থান আরও পোক্ত করলেন তিনি।

১৯৯৬ সালে শেষবার ডেমোক্র্যাট বিল ক্লিন্টন এই রাজ্যে জিতেছিলেন বলে জানিয়েছে ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’।

অ্যারিজোনায় জয় নিয়ে বাইডেনের ইলেকটোরাল কলেজ ভোট দাঁড়াল ২৯০ টিতে; প্রয়োজনীয় ২৭০ ভোটের চেয়ে যা ২০ টি বেশি। অন্যদিকে, ট্রাম্পের ঝুলিতে আছে মাত্র ২১৭ ইলেকটোরাল ভোট।

গত ৩ নভেম্বরের নির্বাচনে ভোট গ্রহণ শেষে গণনা শুরুর পর প্রায় তিনদিন কেটে গেলেও ট্রাম্প না বাইডেন জিতছেন তা নিয়ে দোলাচল ছিল। কিন্তু পরবর্তীতে পেনসিলভেইনিয়া রাজ্যে বাইডেন প্রয়োজনীয় সংখ্যক ইলেকটোরাল ভোট নিশ্চিত করে ট্রাম্পকে পরাজিত করেন।

কার্যত তখনই জয় পেয়ে গেছেন বাইডেন। যদিও চূড়ান্ত ফল ঘোষণা হবে ডিসেম্বরে। ট্রাম্পের প্রচার শিবির এই সময়ের মধ্যে পেনসিলভেইনিয়ার গণনা প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলে আদালতে গেছে। এমনকী ডাকযোগের ভোট নিয়েও প্রশ্ন তুলেছে তারা। 

এ পরিস্থিতিতে অ্যারিজোনায় বাইডেনের জয় তাকে আরও একধাপ এগিয়ে দিল। আর কেবল তাই নয়, অ্যারিজোনার মত রাজ্য- যেখানে বরাবরই রিপাবলিকানদের বড় ধরনের প্রভাব দেখা যায়, সেখানে বাইডেনের জয়ে একটি গভীর রাজনৈতিক পরিবর্তনের আলামতও স্পষ্ট হয়েছে।

চার বছর আগেও এ রাজ্যে জয় পেয়েছিলেন ট্রাম্প। এবারে ভোটের সেই রেকর্ড উল্টে গেছে। যদিও সেখানে বাইডেন জিতলেও ট্রাম্পের সঙ্গে ব্যবধান খুবই কম। পরিসংখ্যান বলছে, ট্রাম্পের চেয়ে মাত্র ০.৩ শতাংশ পয়েন্টে এ রাজ্যে জিতেছেন বাইডেন।