লিবিয়া উপকূলে ডুবে ৭৪ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

লিবিয়া উপকূলের কাছে একটি রাবারের ভেলা ডুবে অন্তত ৭৪ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের একটি সংস্থা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2020, 05:29 AM
Updated : 13 Nov 2020, 05:36 AM

ইঞ্জিনচালিত ওই ভেলাটি বুধবার লিবিয়ার খোমস শহর থেকে রওনা হয়েছিল। ১২০ জনেরও বেশি আরোহীকে নিয়ে ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার সময় বৃহস্পতিবার সেটি উল্টে যায় বলে জানিয়েছে ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন।

স্থানীয় জেলে এবং লিবিয়ার কোস্ট গার্ডের সদস্যরা পরে ৪৭ জনকে জীবিত এবং এক শিশুসহ ৩১টি মৃতদেহ উদ্ধার করেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস।

উত্তর আফ্রিকা থেকে অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে ভূমধ্যসাগর হয়ে ইউরোপ যাওয়ার এ বিপজ্জনক পথে প্রায়ই বিভিন্ন নৌযান দুর্ঘটনায় পড়ে। গত ১ অক্টোবর থেকে ‍বৃহস্পতিবার পর্যন্ত এরকম অন্তত ৮টি নৌকা ডুবেছে।

চলতি বছর কেবল ভূমধ্যসাগরেই ইউরোপ পৌঁছানোর চেষ্টা করা অন্তত ৯০০ মানুষের সলিল সমাধি হয়েছে বলে জানিয়েছে ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন।

সমুদ্রের বিপজ্জনক এ পথ পাড়ি দিতে চেষ্টা করা ১১ হাজারেরও বেশি মানুষকে উদ্ধার করে লিবিয়ায় ফেরতও পাঠানো হয়েছে।

জাতিসংঘের এ সংস্থার তথ্য মতে, বৃহস্পতিবারের আগের দুই দিনেই ভূমধ্যসাগরের কেন্দ্রস্থলে দুটি নৌকা উল্টে ২ শিশুসহ অন্তত ১৯ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে ওই অঞ্চলে থাকা বেসরকারি একটি সংস্থার উদ্ধারকারী জাহাজ ‘ওপেন আর্মস’ তিনটি পৃথক অভিযানে ২০০রও বেশি মানুষকে উদ্ধার করেছে।

এর আগে চলতি বছরের অক্টোবরে সেনেগালের কাছে অভিবাসনপ্রত্যাশীদের একটি নৌকা ডুবে অন্তত ১৪০ জনের মৃত্যু হয়েছিল।