ভারতে বিহারের বিধানসভা নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ে বিজেপি

ভারতের বিহারে বিধানসভা নির্বাচনে এনডিএ জোট এগিয়ে থাকলেও রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ের মুখে রয়েছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2020, 02:29 PM
Updated : 10 Nov 2020, 02:36 PM

অন্যদিকে, টানা ১৫ বছর ধরে বিহারের মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করা নীতিশ কুমার এবারই তার শেষ ভোট বলেও মানুষের সমর্থন তেমন আদায় করতে পারেননি। বরং শরিক দল বিজেপি-ই ভোটে এগিয়ে গেছে।

টাইমস অব ইন্ডিয়ার টালি অনুযায়ী, এ পর্যন্ত ভোটের যে ফল এসেছে তাতে বিজেপি ৭২টি আসনে এবং নীতিশের দল জেডিইউ (ঐক্যবদ্ধ জনতা দল) ৪৭টি আসনে এগিয়ে আছে; মোট ১১৯টি আসন।

যদিও এখনও ভোট গণনা চলছে। তবে এই মুহূর্তে সর্বোচ্চ দল হওয়ার লড়াইয়ে বিজেপি’কে টক্কর দিচ্ছে তেজস্বী যাদবের আরজেডি। পাল্লা ভারি দেখা যাচ্ছে আরজেডি’র দিকেই।

ওদিকে,নীতিশের জেডিইউ ২০১৫ ‍সালের বিধানসভা নির্বাচনে ৭১টি আসন পেলেও এবার তার ধারেকাছে পৌঁছতে পারেনি।  আর এতেই জোটের শরিক বিজেপির সঙ্গে নীতিশের সম্পর্কের সমীকরণ নিয়ে নানা প্রশ্ন উঠেছে।

তবে আনন্দবাজার জানায়, জোটের ‍দুই শরিকের মধ্যে সম্পর্কের টানাপোড়েনে খবর পাওয়া গেলেও ভোটের আগে বিজেপি বলেছে, জোট জিতলে নীতিশ কুমারই বিহারের মুখ্যমন্ত্রী থাকবেন। এখন তারা এই প্রতিশ্রুতি কতটা রক্ষা করে সেটিই দেখার বিষয়।

রাষ্ট্রীয় জনতা দল (৭০টি), কংগ্রেস (১৯টি) ও বামদের(১টি) মহাজোট মিলে মোট ১০০টি আসনে এগিয়ে। অন্যান্যরা আরও ৩৪টি আসনে এগিয়ে আছে।

বিহারের বিধানসভার মোট আসন ২৪৩টি। সংখ্যাগরিষ্ঠতার জন্য ১২২টি আসনে জয়লাভ করতে হবে। গত নির্বাচনের তুলনায় এবার বিহারে বিজেপি ভাল করেছে এবং হয়ত তারাই এককভাবে বড় দল হতে যাচ্ছে।

বিহারে বিধানসভা নির্বাচনে তিন দফায় ভোট গ্রহণ হয়। গত ৭ নভেম্বর তৃতীয় দফার ভোট গ্রহণ শেষ হয়েছে। ভারতে আরও বেশ কয়েকটি রাজ্যে বিধানসভা আসনে উপনির্বাচনে ভোট গণনা চলছে। সেখানেও বিজেপি’র জয়জয়কার দেখা যাচ্ছে।

মধ্যপ্রদেশ: মধ্যপ্রদেশে ২৮টি আসনের উপনির্বাচনের প্রাথমিক ফলে ক্ষমতাসীন বিজেপির টিকে যাওয়া স্পষ্ট হচ্ছে। ফলে মুখ্যমন্ত্রী পদে শিবরাজ সিংহ চৌহানই থেকে যাচ্ছেন।

উত্তরপ্রদেশ: উত্তরপ্রদেশের সাতটি বিধানসভা আসনের উপনির্বাচনে ছয়টিতে এগিয়ে বিজেপি। একটি আসনে সমাজবাদী পার্টি ও নির্দলীয় প্রার্থীর মধ্যে জোর লড়াই চলছে।

গুজরাট: গুজরাটে বিধানসভার ৮টি আসনের উপনির্বাচনের সবগুলোতেই বিজেপি এগিয়ে বলে জানায় আনন্দবাজার। কংগ্রেসের বিধায়কদের দলত্যাগের কারণে ওই আসনগুলো খালি হয়েছিল।

এখন পর্যন্ত পাওয়া ভোটের ফলে তাদের মধ্যে পাঁচটি আসনে দলছুট হয়ে বিজেপিতে যোগ দেওয়া প্রার্থীরাই আবার নির্বাচতি হতে যাচ্ছেন বলে ইঙ্গিত পাওয়া যাচ্ছে। 

মণিপুর: মণিপুরে কংগ্রেস বিধায়কদের দলত্যাগে খালি হওয়া চারটি আসনে বিজেপি এগিয়ে।

নাগাল্যান্ড: উত্তর-পূর্বাঞ্চলের রাজ্য নাগাল্যান্ডের বিধানসভার খালি হওয়া দুইটি আসনের উপনির্বাচনে এগিয়ে আছেন নির্দলীয় প্রার্থীরা।

কর্নাটক: কর্নাটকে দুইটি বিধানসভা আসনের দুটিতেই বিজেপি এগিয়ে। এ দুটি আসনের একটি কংগ্রেস এবং একটি জেডিএস-র দখলে ছিল।

তেলঙ্গানা: এ রাজ্যে ক্ষমতাসীন দল তেলঙ্গানা রাষ্ট্র সমিতির দুই বিধায়কের মৃত্যুতে খালি হওয়া আসন দুটির উপনির্বাচনের ভোটে এখন পর্যন্ত বিজেপি প্রার্থীরা এগিয়ে আছেন।

ওডিশায় খালি হওয়া দুই আসনে মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের দল বিজু জনতা দল (বিজেডি) এগিয়ে থাকলেও তাদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন বিজেপি প্রার্থীরা।

ছত্তিসগড়ে অবশ্য জয়ের দেখা পেতে চলেছে কংগ্রেস। সেখানে সাবেক মুখ্যমন্ত্রী অজিত যোগির মৃত্যুর পর খালি হওয়া আসনে বিজেপিকে পেছনে ফেলেছে দলটি।

হরিয়ানায় ছয়বারের কংগ্রেস বিধায়ক স্থানীয় জ্যেষ্ঠ নেতা শ্রীকৃষ্ণ হুডার মৃত্যুতে খালি হওয়া আসনে কংগ্রেসই এগিয়ে আছে।