জাপানে নতুন প্রধানমন্ত্রীকে সমর্থন করে দুই-তৃতীয়াংশ মানুষ:জরিপ

জাপানে নতুন প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগাকে সমর্থন করে অন্তত দুই-তৃতীয়াংশ মানুষ। দেশটির অভ্যন্তরীন কয়েকটি জরিপে এ তথ্য বেরিয়ে এসেছে।

>>রয়টার্স
Published : 18 Sept 2020, 11:38 AM
Updated : 18 Sept 2020, 11:38 AM

জাপানে নতুন প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগাকে সমর্থন করে অন্তত দুই-তৃতীয়াংশ মানুষ। দেশটির অভ্যন্তরীন কয়েকটি জরিপে এ তথ্য বেরিয়ে এসেছে।

জাপানের কিয়োদো বার্তা সংস্থা বৃহস্পতিবার জানায়, তাদের পরিচালিত টেলিফোন জরিপে দেখা গেছে, সুগার মন্ত্রিসভাকে সমর্থন দিয়েছে ৬৬ দশমিক ৪ শতাংশ জাপানি।

নিক্কেই নিউজপেপার এবং টিভি টোকিও’র পরিচালিত আরেকটি জরিপের ফলে দেখা গেছে, সুগা ও তার মন্ত্রিসভাকে সমর্থক দিয়েছে ৭৪ শতাংশ মানুষ। জরিপে অংশগ্রহণকারীরা ইয়োশিহিদে সুগা ‘বিশ্বাসযোগ্য’ ব্যক্তিত্ব বলে ইতিবাচক মন্তব্যও করেছেন।

জাপানের সাবেক মন্ত্রিপরিষদ সচিব সুগা বিদায়ী প্রধানমন্ত্রী শিনজো আবের স্থলাভিষিক্ত হয়েছেন। অসুস্থতাকে কারণ দেখিয়ে গত ২৮ অগাস্ট আবে প্রধানমন্ত্রীর পদ থেকে হঠাৎ করেই পদত্যাগ করেন।

এরপর ১৪ সেপ্টেম্বর জাপানের ক্ষমতাসীন জোটের সবচেয়ে বড় অংশীদার রক্ষণশীল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির (এলডিপি) নেতা নির্বাচিত হন সুগা। বুধবার জাপানের পার্লামেন্টও সরকার প্রধান হিসেবে ৭১ বছর বয়সী এ রাজনীতিককেই বেছে নেয়।

প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর সুগা বলেছিলেন, তিনি শিনজো আবের ‘অ্যাবেনোমিক্স’ নীতি ধরে রাখবেন। দেশের অর্থনীতিকে শীর্ষে নিয়ে যাওয়ার অঙ্গীকারের পাশাপাশি কোভিড-১৯ নিয়ন্ত্রণেরও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

সুগা নতুন প্রধানমন্ত্রী হিসেবে শিনজো আবের রেখে যাওয়া প্রধানমন্ত্রীত্বের ২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত মেয়াদ পূরণ করবেন।

নির্বাচনের জন্য পার্লামেন্টের নিম্নকক্ষ কখন ভেঙে দেওয়া উচিত- জরিপে এ প্রশ্নের জবাবে ৫৫ দশমিক ১ শতাংশ মানুষই বলেছেন, সুগার ২০২১ সালের এই মেয়াদ শেষের আগে দিয়ে কিংবা মেয়াদ শেষের পরপরই নির্বাচন হওয়া উচিত।

সুগা দায়িত্ব পালন শুরুর আগেই গণমাধ্যমের জরিপে তার যে বিপুল সমর্থনের ইঙ্গিত পাওয়া যাচ্ছে, তাতে তিনি শিগগিরই আগাম নির্বাচন ডেকে ক্ষমতা আরও পাকাপোক্ত করতে পারেন বলে জল্পনা রয়েছে।

তবে সুগা আপাতত ক্ষমতায় বসেই করোনাভাইরাস মহামারী নিয়ন্ত্রণ এবং দেশের অর্থনীতি পুনরুদ্ধারে মনোযোগ দেবেন জানিয়ে বলেছেন, নতুন মন্ত্রিসভাকে সঙ্গে নিয়ে এ কাজটিই তিনি প্রথমে করতে চান।