ইরানি কুস্তিগির নাভিদ আফকারির ফাঁসির নিন্দায় ইইউ

ইরানের তরুণ কুস্তিগির নাভিদ আফকারির মৃত্যুদণ্ড কার্যকরের নিন্দা জানিয়ে ইউরোপীয় ইউনিয়ন বলেছে, তারা সর্বাত্মকভাবে এই নিষ্ঠুর ও অমানবিক মৃত্যুদণ্ডের শাস্তির বিরোধিতা করছে।

>>রয়টার্স
Published : 14 Sept 2020, 06:00 PM
Updated : 14 Sept 2020, 06:00 PM

গত শনিবার ইরানের দক্ষিণাঞ্চলীয় শহর শিরাজে ফাঁসিতে ঝুলিয়ে ২৭ বছর বয়সী কুস্তিগির নাভিদ আফকারির মৃত্যুদণ্ড কার্যকর করা হয় বলে ইরানের রাষ্ট্রায়ত্ত্ব গণমাধ্যমে খবর প্রকাশ পায়।

২০১৮ সালে অর্থনৈতিক চাপ ও রাজনৈতিক দমনপীড়নের বিরুদ্ধে ইরানজুড়ে ব্যাপক বিক্ষোভ দেখা দিয়েছিল। ওই সময় একটি পানীয় কোম্পানির নিরাপত্তা রক্ষী হাসান তুর্কমানকে ছুরিকাঘাতে হত্যা করাসহ আরও কয়েকটি অভিযোগে আফকারি দোষী সাব্যস্ত হন।

গত অগাস্টের শেষ দিকে ইরানের সর্বোচ্চ আদালত এ মামলার রিভিউ আবেদন খারিজ করে দেয়। আফকারিকে মৃত্যুদণ্ড থেকে রেহাই দেওয়ার আন্তর্জাতিক আবেদন সত্ত্বেও তা গ্রাহ্য করা হয়নি।

সোমবার এক বিবৃতিতে ইইউ’র বৈদেশিক নীতি বিষয়ক প্রধান জোসেপ বরেলের এক মুখপাত্র বলেন, ‘‘ইউরোপীয় ইউনিয়ন দ্বিধাহীনভাবে সব ধরনের পরিস্থিতিতে এবং সব কিছু বিবেচনায় এই মৃত্যুদণ্ডের বিরোধিতা করছে।

‘‘ইরানের সঙ্গে আমাদের যে সম্পর্ক তার সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলোর একটি এখনো মানবাধিকার। আমরা এই বিষয়ে ইরানি কর্তৃপক্ষের সঙ্গে আলাচনা অব্যাহত রাখব।”

আফকারির পরিবার ও ইরানের মানবাধিকারকর্মীদের ভাষ্য অনুযায়ী, নির্যাতন করে আফকারিকে মিথ্যা স্বীকারোক্তি দিতে বাধ্য করা হয়েছে।

আফকারির অপরাধের কোনো প্রমাণ ছিল না বলেও দাবি তার আইনজীবীর। ইরানের বিচার বিভাগ এসব অভিযোগ অস্বীকার করেছে।

ইরানের মানবাধিকার আন্দোলনকারীদের ভাষ্য অনুযায়ী, একই মামলায় তার ভাই ভাহিদ ও হাবিবকে যথাক্রমে ৫৪ বছর ও ২৭ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে।

বিশ্বব্যাপী ৮৫ হাজার ক্রীড়াবিদকে প্রতিনিধিত্বকারী ওয়াল্ড প্লেয়ার্স অ্যাসোসিয়েশন আফকারিকে মৃত্যুদণ্ড থেকে রেহাই দেওয়ার আহ্বান জানিয়েছিল। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পও আফকারিকে ক্ষমা করে দিতে বলেছিলেন।

এ মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনাকে ‘অত্যন্ত দুঃখজনক সংবাদ’ বলে অভিহিত করে আফকারির পরিবার ও স্বজনদের প্রতি সমবেদনা প্রকাশ করেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) ।

ইরানের জনপ্রিয় ও ঐতিহ্যবাহী খেলা গ্রেকো-রোমান কুস্তির জাতীয় চ্যাম্পিয়ন ছিলেন আফকারি।

আফকারির মৃত্যুদণ্ড কার্যকরের খবর প্রকাশের পর এক টুইটে ইরানে জার্মান রাষ্ট্রদূত হান্স উডো-মুজে লেখেন, ‘‘নাভিদ আফকারির মৃত্যুদণ্ড কার্যকরের খবর শুনে আমরা দারুণ বেদনাহত। বিরোধী মতের মুখ বন্ধ করতে কারো মৌলিক মানবিক অধিকারের অবজ্ঞা কখনওই গ্রহণযোগ্য হতে পারে না।”

এ টুইটের ‘কড়া প্রতিবাদ’ জানতে  ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার জার্মান রাষ্ট্রদূতকে ডেকে পাঠায় বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আইআরএনএ।