স্মৃতিকথা প্রকাশ করছেন মেলানিয়ার সাবেক সহযোগী

যুক্তরাষ্ট্রের ফার্স্টলেডি মেলানিয়া ট্রাম্পের সঙ্গে ১৫ বছরের সম্পর্কের বিস্তারিত নিয়ে একটি স্মৃতিকথামূলক বই প্রকাশ করছেন তার সাবেক সহযোগী স্টেফানি উইনস্টন ওল্কফ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2020, 04:11 PM
Updated : 7 July 2020, 04:32 PM

‘মেলানিয়া অ্যান্ড মি’ শিরোনামের এ বই আগামী ১ সেপ্টেম্বরে বাজারে আসবে বলে জানিয়েছে বিবিসি।

স্টেফানি তার স্মৃতিকথায় মেলানিয়ার সঙ্গে নিউ ইয়র্কে তার বন্ধুত্ব থেকে শুরু করে ফার্স্টলেডির বিশ্বস্ত উপদেষ্টা হিসেবে নিজের ভূমিকার কথা বলার পাশাপাশি হোয়াইট হাউস থেকে হঠাৎ করেই তার প্রস্থান থেকে পরবর্তী জীবনের বর্ণনা দিয়েছেন।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সাবেক সহযোগী জন বোল্টনের বই প্রকাশের পর নভেম্বরে নির্বাচনের আগে দিয়ে স্টেফানির এ বইও হতে চলেছে আরেক বিতর্কিত স্মৃতিচারণমূলক গ্রন্থ।

কারণ, বইটি অনেকটা নেতিবাচক দৃষ্টিকোণ থেকে বিশেষত, মেলানিয়াকে কটাক্ষ করে লেখা হয়েছে। এ বই সম্পর্কে যারা জানেন তারা এমন কথা জানিয়েছেন ‘দ্য ডেইলি বিস্ট’ নিউজ সাইটকে।

২০১৬ সালে ডনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার কিছুদিনের মধ্যেই বিনা বেতনে ফার্স্টলেডির উপদেষ্টা নিযুক্ত হয়েছিলেন স্টেফানি উইনস্টন। নিউ ইয়র্ক থেকে মেলানিয়ার হোয়াইট হাউজে যাওয়ার পথ পরিক্রমায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন তিনি।

২০১৭ সালে ট্রাম্পের অভিষেক অনুষ্ঠান তদারকির দায়িত্বেও ছিলেন স্টেফানি উইনস্টন। কিন্তু ২০১৮ সালে ওই অভিষেক অনুষ্ঠানের আয়োজক কমিটির অর্থব্যয় নিয়ে বিতর্ক এবং অনুষ্ঠান থেকে নিজ কোম্পানির মুনাফা লাভের অভিযোগের মুখে স্টেফানি পদ ছাড়তে বাধ্য হন।

ওই সময় খবরে বলা হয়েছিল, ট্রাম্পের জাঁকজমকপূর্ণ অভিষেক অনুষ্ঠান এবং সংশ্লিষ্ট অন্যান্য আয়োজনে স্টেফানির কোম্পানি দুই কোটি ৬০ লাখ ডলার পেয়েছিল।

কিন্তু স্টেফানি এমন অভিযোগ অস্বীকার করেছেন এবং তাকে বরখাস্ত করা নয় বরং ‘বাসের নিচে ছুড়ে ফেলা’ হয়েছিল বলে দাবি করেছেন।

গতবছর টাইমস পত্রিকার একটি খবরে বলা হয়, স্টেফানি পরে ট্রাম্পের অভিষেক অনুষ্ঠানের আয়োজক কমিটির অর্থ সংগ্রহ এবং তা ব্যয়ের ক্ষেত্রে কোনও অনিয়ম ছিল কিনা সে বিষয়টি তদন্তে ফেডারেল কৌসুলিদেরকে সহায়তাও করেছেন।

দীর্ঘদিন ধরেই মেলানিয়া ট্রাম্পের সবচেয়ে ঘনিষ্ঠ বন্ধু বলে বিবেচিত হয়ে এসেছিলেন স্টেফানি উইনস্টন। এর আগে তিনি ভোগ ম্যাগাজিনে কাজ করেছিলেন। মেট গালা নির্মাণে ভূমিকার জন্য সবচেয়ে বেশি পরিচিত ছিলেন স্টেফানি।

ট্রাম্পের আইনজীবীরা স্টেফানির বই প্রকাশও রুখে দাঁড়ানোর চেষ্টা করবেন বলে মনে করা হচ্ছে। যেমনটি তারা করেছিলেন সাবেক মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের নতুন বই প্রকাশের সময়।

ট্রাম্পের অভিষেক অনুষ্ঠানে কাজ করার সময় স্টেফানি কোনওকিছু প্রকাশ না করতে (নন-ডিসক্লোজার এগ্রিমেন্ট-এনডিএ) চুক্তিবদ্ধও হয়েছিলেন। অতীতে হোয়াইট হাউজ এবং সংশ্লিষ্টরা আসন্ন কোনও বই প্রকাশ বন্ধে এই চুক্তিকে কাজে লাগিয়েছে।