মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে লড়ার ঘোষণা দিলেন র‌্যাপার কানি ওয়েস্ট

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে লড়ার ঘোষণা দিয়েছেন মার্কিন র‍্যাপার কানি ওয়েস্ট। শনিবার এক টুইটে এ ঘোষণা দেন তিনি।

>>রয়টার্স
Published : 5 July 2020, 04:33 PM
Updated : 5 July 2020, 05:26 PM

রিপাবলিকান প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে সমর্থন দিয়ে আসা ওয়েস্ট হঠাৎই এ প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দিয়ে ট্রাম্প ও তার প্রতিপক্ষ ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেনকেই দৃশ্যত চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন।

টুইটার পোস্টে কানি ওয়েস্ট লেখেন, “আমাদেরকে এখন ঈশ্বরের ওপর বিশ্বাস রেখে ঐক্যবদ্ধ লক্ষ্য নিয়ে আমাদের ভবিষ্যৎ গড়ে তোলায় আমেরিকানদের প্রতিশ্রুতি উপলব্ধি করতে হবে। আমি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদের জন্য লড়ছি।”

এই ঘোষণার সঙ্গে যুক্তরাষ্ট্রের পতাকার একটি ইমোজিসহ ‘#২০২০ভিশন’ জুড়ে দেন তিনি। ওয়েস্টকে সমর্থনও দিয়েছেন তার স্ত্রী কিম কারদাশিয়ান এবং আরেক উদ্যোক্তা এলোন মাস্ক।

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন হবে এবছর নভেম্বরেই। তার মাত্র চারমাস আগে ওয়েস্ট সত্যিই  নির্বাচনে লড়বেন কিনা বা কোনও রাজ্যে নির্বাচনের জন্য আনুষ্ঠানিকভাবে কাগজপত্র জমা দিয়েছেন কি-না তা তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি।

নির্বাচনের সময় কাছাকাছি চলে আসায় কানির এখন স্বতন্ত্র প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ আছে।

যুক্তরাষ্ট্রের প্রধান কয়েকটি রাজ্যে নাম নিবন্ধন করার সময়সীমা পেরিয়ে গেলেও অন্য আরও অনেক রাজ্যেই এখনও স্বতন্ত্র প্রার্থী হিসাবে নির্বাচনে দাঁড়ানোর সুযোগ আছে।

বিবিসি জানায়, ওয়েস্ট এই প্রথম নয়, এর আগেও হেয়াইট হাউজের জন্য লড়াইয়ের ঘোষণা দিয়েছিলেন।

২০১৫ সালে এমটিভি ভিডিও মিউজিক এওয়ার্ডে তিনি ২০২০ সালে প্রেসিডেন্ট নির্বাচনে লড়তে চান বলে জানিয়েছিলেন।

কিন্তু গত নভেম্বরে ওয়েস্ট সে ঘোষণা থেকে সরে এসে জানিয়েছিলেন,  তিনি আসলে ২০২৪ সালের নির্বাচনে দাঁড়াতে চান।