যুক্তরাষ্ট্রের ৮ রাজ্যের যাত্রীদের প্রবেশে কোয়ারেন্টিনের নিয়ম নিউ ইয়র্কসহ তিন রাজ্যে

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক, নিউ জার্সি এবং কানেটিকাট রাজ্য একযোগে নতুন ভ্রমণ নির্দেশনা জারি করেছে, যা কার্যকর হবে দেশটির অন্য ৮ রাজ্যের যাত্রীদের ক্ষেত্রে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2020, 08:06 PM
Updated : 25 June 2020, 09:31 AM

বিবিসির খবরে বলা হয়, কোভিড-১৯ এর ‘হটস্পট’ হিসেবে চিহ্নিত এই আট রাজ্য থেকে কেউ ওই তিন রাজ্যে ঢুকলে তাকে ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

উত্তরপূর্বাঞ্চলীয় এ তিনটি রাজ্যই একসময় করোনাভাইরাসের হটস্পট ছিল। এবার এ রাজ্যগুলোর গভর্নররা অন্য রাজ্য থেকে সেখানে ভ্রমণের ওপর এ কড়াকড়ি আরোপ করলেন।

নিউ ইয়র্কের গভর্নর এন্ডু কুমো বলেছেন, তিনি চান না অন্য রাজ্য থেকে কেউ সেখানে কোভিড-১৯ নিয়ে আসুক। কারণ ভাইরাস সংক্রমণ কমিয়ে আনতে নিউ ইয়র্ককে অনেক কাঠখড় পোড়াতে হয়েছে।

 আপাতত এই বিধিনিষেধ জারি হচ্ছে যুক্তরাষ্ট্রের ৮টি রাজ্য থেকে আসা যাত্রীদের ক্ষেত্রে। রাজ্যগুলো হল- অ্যালাবামা, আরকানস’, অ্যারিজোনা, ফ্লোরিডা, নর্থ ক্যারোলাইনা, সাউথ ক্যারোলাইনা, ইউটাহ ও টেক্সাস।

ফলে এসব রাজ্য থেকে ভ্রমণকারীদের কোয়ারেন্টিনের নিয়ম মানতে হবে, যা বৃহস্পতিবার থেকে কার্যকর হচ্ছে। রোগী শনাক্তের হারের ভিত্তিতে পরে এ তালিকায় পরিবর্তন আসতে পারে।

নিউ ইয়র্কে কোয়ারেন্টিনের নির্দেশ কেউ ভঙ্গ করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হতে পারে।

প্রথমবার নিয়মভঙ্গের জন্য করা হতে পারে ২ হাজার ডলার জরিমানা, দ্বিতীয়বারের জন্য ৫ হাজার ডলার এবং কেউ ক্ষতির কারণ হলে তার জন্য ১০ হাজার ডলার পর্যন্ত জরিমানা করা হতে পারে বলে জানিয়েছেন কুমো।

নিউ ইয়র্ক এর আগে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস প্রাদুর্ভাবের কেন্দ্র হয়ে উঠেছিল। সেখানে ৪ লাখ ১২ হাজার রোগী শনাক্ত হয়েছে, মৃত্যু হয়েছে ৩১ হাজারের বেশি মানুষের।

এখন যুক্তরাষ্ট্রের দক্ষিণ এবং পশ্চিমাঞ্চলের অন্যান্য রাজ্যগুলোতে করোনাভাইরাস সংক্রমণ বাড়ছে।