ইংল্যান্ডে শিথিল হচ্ছে সামাজিক দূরত্ববিধি, খুলছে পাব-রেস্তোরাঁ-হোটেল

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন ৪ জুলাই থেকে ইংল্যান্ডে ব্যাপক পরিসরে লকডাউন শিথিলের ঘোষণা দিয়েছেন।

>>রয়টার্স
Published : 23 June 2020, 04:36 PM
Updated : 25 June 2020, 10:37 AM

এর আওতায় ইংল্যান্ডে খুলবে পাব, রেস্তোরাঁ, হোটেল। এমনকী সামাজিক দূরত্ববিধিও ২ মিটার থেকে এক মিটারে কমিয়ে আনা হবে।

জনসন মঙ্গলবার পার্লামেন্টের ভাষণে একথা জানিয়েছেন। জনসন ব্যবসায়িক নেতা এবং নিজ দলের সদস্যদের কাছ থেকে লকডাউন তুলে নেওয়ার জন্য চাপের মুখে ছিলেন।

কিন্তু করোনাভাইরাসের দ্বিতীয় ধাক্কায় পড়ার আশঙ্কায় তিনি লকডাউন শিথিল না করার পক্ষপাতি ছিলেন।

মঙ্গলবার জনসন বলেন, ভাইরাস সংক্রমণের হার কমছে। কোভিড-১৯ এর দ্বিতীয় পর্যায় শুরুর ভয়ও কম বলেই মনে হচ্ছে। এ কারণে তিনি ব্যবসা-বাণিজ্য আবার চালু করতে পারেন এবং ইংল্যান্ডের জীবন স্বাভাবিক পর্যায়ে নিয়ে আসার চেষ্টা করতে পারেন।

সামাজিক দূরত্বের নতুন নিয়মে মানুষ একে অপরের থেকে ১ মিটার দূরত্ব বজায় রাখতে পারবে। তবে ফেস মাস্ক পরা, হাত বারবার ধোয়ার মত নিয়মগুলো মেনে চলতে হবে।

নাপিতের দোকান থেকে শুরু করে, সিনেমা হল, মিউজিয়াম, উপাসনালয় এমনকী থিম পার্ক, খেলার মাঠ, লাইব্রেরি, গ্যালারিও ৪ জুলাই থেকে খুলছে। গত ২৩ মার্চ থেকে এই জনসমাগম স্থানগুলো বন্ধ ছিল। কেবল নাইটক্লাব, ইনডোর জিম এবং সুইমিং পুলগুলো এখনো বন্ধ থাকবে।

প্রধানমন্ত্রী জনসন বলেছেন, একবারেই সব বিধিনিষেধ তুলে দেওয়া হবে না এবং মানুষজনকেও সতর্ক থাকতে হবে। ভাইরাস সংক্রমণ ফের বাড়তে শুরু করলে লকডাউনের পদক্ষেপ আবার ফিরিয়ে আনার প্রয়োজন পড়তে পারে বলেও জানিয়েছেন তিনি।

যুক্তরাজ্যে করোনাভাইরাসে দৈনিক মৃত্যু সর্বোচ্চে পৌঁছেছিল এপ্রিলে। ওই সময় ৯ দিনে দেশটিতে মৃতের সংখ্যা ১ হাজার পেরিয়েছিল।

দেশটিতে করোনাভাইরাসে মৃত্যু ৫০ হাজারেরও বেশি। তবে চলতি মাসে প্রতিদিনই নতুন ভাইরাস সংক্রমণ ২ থেকে ৪ শতাংশ করে কমছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী জনসন।