করোনাভাইরাস: তিউনিসিয়ায় লকডাউনের টহলে পুলিশ রোবট

তিউনিসিয়ার রাজধানী তুনিসে করোনাভাইরাস লকডাউন মেনে চলা নিশ্চিত করতে নগরীর বিভিন্ন এলাকায় টহল দিতে পুলিশ রোবট মোতায়েন করা হয়েছে। 

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 April 2020, 04:49 PM
Updated : 4 April 2020, 04:55 PM

নগরীর প্রায় ফাঁকা রাস্তায় কাউকে হাঁটতে দেখলে রোবটটি তার কাছে গিয়ে কেন তিনি বের হয়েছেন তা জানতে চাচ্ছে বলে বিবিসি জানিয়েছে।

বাইরে বের হওয়া ওই ব্যক্তিকে তখন তার পরিচয়পত্র ও অন্যান্য কাগজ রোবটের ক্যামেরার সামনে মেলে ধরতে হয়, এর মাধ্যমে রোববটির নিয়ন্ত্রণে থাকা কর্মকর্তারা ওই ব্যক্তির কাগজপত্র পরীক্ষা করতে পারছে।

বিশ্বজুড়ে মহামারী আকারে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে দেশজুড়ে লকডাউন জারি করেছে উত্তর আফ্রিকার দেশ তিউনিসিয়া। লকডাউন অবস্থায় দ্বিতীয় সপ্তাহ পার করার মধ্যেই দেশটিতে নতুন করোনাভাইরাসে সৃষ্ট রোগ কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা ৪৩৬ জনে ও মৃতের সংখ্যা ১৪ জনে দাঁড়িয়েছে।  

লকডাউন চলাকালে প্রত্যেককে তাদের বাড়িতে থাকার নির্দেশ দেওয়া হয়েছে, তবে চিকিৎসার প্রয়োজনে ও জরুরি জিনিসপত্র কিনতে লোকজনকে বের হওয়ার অনুমিত দেওয়া হয়েছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় তিউনিসিয়ায় নির্মিত ‘পিগার্ডস’ নামের এসব নজরদারি রোবট মোতায়েন করেছে। তবে কতোগুলো রোবট মোতায়েন করা হয়েছে তা পরিষ্কার নয়।

এটি গোপনীয় বিষয় বলে বিবিসিকে জানিয়েছে রোবট নির্মাতা কোম্পানি এনোভা রোবটিকস। তারা রোবটটির দাম প্রকাশ করতেও রাজি হয়নি।

চার চাকার পিগার্ডস রোবটের একটি থার্মাল-ইমেজিং ক্যামেরা ও লিডার (লাইট ডিটেকশন ও সবদিকে চালনা করার) প্রযুক্তি আছে। এটি প্রায় রাডারের মতোই কাজ করে শুধু রেডিও ওয়েভের বদলে আলো ব্যবহার করে।

লকডাউনের বিধিনিষেধ মানানোর জন্য মোতায়েন করা এসব রোবটের একটি ভিডিও ফেইসবুকে পোস্ট করেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।