ট্রাম্প ফিরতেই দিল্লিতে মার্কিনিদের সতর্কবার্তা যুক্তরাষ্ট্রের

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ভারত সফর শেষে দেশে ফেরার পরই দিল্লিতে মার্কিন নাগরিকদের চলাফেরায় সতর্ক থাকার পরামর্শ দিয়েছে তার সরকার।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2020, 06:56 PM
Updated : 26 Feb 2020, 06:56 PM

আনন্দবাজার পত্রিকা জানায়, বুধবার একটি নির্দেশিকা জারি করে ভারতে থাকা মার্কিনিদের ‘উত্তেজনাপূর্ণ এলাকা এড়িয়ে চলতে’ বলেছে ট্রাম্প প্রশাসন।

সোমবার দু’দিনের সফরে ভারতে গিয়েছিলেন ট্রাম্প। মঙ্গলবার রাতে তিনি ফিরে গেছেন যুক্তরাষ্ট্রে। তার আগে সন্ধ্যার দিকে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন তিনি।

সেখানে ভারতের ধর্মীয় স্বাধীনতা এবং দিল্লির সংঘর্ষ নিয়ে তাকে প্রশ্ন করা হলে জবাবে মার্কিন প্রেসিডেন্ট সংঘর্ষের বিষয়টিকে ‘ভারতের অভ্যন্তরীন বিষয়’ বলেই মন্তব্য করেছিলেন।

কিন্তু ট্রাম্প মুখে একথা বললেও হোয়াইট হাউজ যে দিল্লির অস্থিরতা নিয়ে উদ্বিগ্ন, তা-ই স্পষ্ট হল তার দেশে ফেরার পর মার্কিন নাগরিকদেরকে দেওয়া ওই সতর্কবার্তায়।

বুধবার জারি করা নির্দেশিকায় দিল্লির সহিংসতার ঘটনার বিস্তারিত তুলে ধরে সাবধান করা হয়েছে ভারতে থাকা আমেরিকানদের।

বিবৃতিতে বলা হয়েছে, ‘‘উত্তর-পূর্ব দিল্লিতে হিংসাত্মক প্রতিবাদ চলছে। ভারতে থাকা মার্কিন নাগরিকদের সেই কারণে সাবধানে চলাফেরা করার পরামর্শ দেওয়া হচ্ছে। যে সব এলাকায় গন্ডগোল চলছে, সেগুলোও এড়িয়ে চলুন।’’

দিল্লিতে সংঘর্ষ ঠেকাতে বেশ কিছু জায়গায় ১৪৪ ধারা জারি করেছে পুলিশ। অবরুদ্ধ হয়ে আছে উত্তর-পূর্ব দিল্লি। বেশ কয়েকটি স্টেশনে বন্ধ মেট্রো চলাচল।

এ বিষয়গুলো উল্লেখ করে যুক্তরাষ্ট্র সাবধান করেছে, ‘‘অস্থিরতা সম্পর্কে জানতে, রাস্তা, মেট্রো ও অন্যান্য যানবাহন সম্পর্কে তথ্য পেতে স্থানীয় টিভি চ্যানেলগুলোতে নজর রাখুন। ভারত সরকার বিভিন্ন জায়গায় ১৪৪ ধারা জারি করেছে। যার মানে, চার জনের বেশি মানুষ একজায়গায় জমায়েত হওয়া নিষেধ। সেটিও মাথায় রাখুন।’’