ইরাকে আবার ‘শক্তিশালী হচ্ছে’ আইএস

ইরাকে সর্বশেষ ঘাঁটির নিয়ন্ত্রণ হারানোর দুই বছর পরে নতুন করে শক্তিশালী হচ্ছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Dec 2019, 12:56 PM
Updated : 23 Dec 2019, 01:27 PM

কুর্দি এবং পশ্চিমা গোয়েন্দা কর্মকর্তারা বিবিসিকে বলেছেন, আইএস এর হামলা বাড়ছে। জঙ্গিরা এখন আরো বেশি দক্ষ।

কুর্দি সন্ত্রাস-বিরোধী শীর্ষ কর্মকর্তা লাহুর তালাবানি বলেন,“জঙ্গি গোষ্ঠী আল কায়েদার চেয়ে তারা এখন আরো বেশি বিপজ্জনক। তাদের রয়েছে উন্নত প্রযুক্তি ও কৌশল। রয়েছে প্রচুর অর্থও। তারা গাড়ি, অস্ত্র, খাবার এবং বিভিন্ন সরঞ্জাম কিনতে সক্ষম। প্রযুক্তিগতভাবে তারা অনেক বেশি দক্ষ। তাদেরকে নির্মূল করা খুব কঠিন।”

কুর্দি এই গোয়েন্দা কর্মকর্তার পরিবার ইরাকের সাবেক শাসক সাদ্দাম হোসেনের আমলে পালিয়ে গিয়ে আশ্রয় নিয়েছিল যুক্তরাজ্যে।তাই লন্ডনের বাচনভঙ্গিতেই তিনি আইএস  সম্পর্কে এ মূল্যায়ন তুলে ধরেন।

ইরাকের উত্তরাঞ্চলে কুর্দিস্তান অঞ্চলের পাহাড়ি এলাকায় গোয়েন্দা কর্মকর্তা লাহুর তালাবানি তার সুলাইমানিয়া ঘাঁটিতে বসে আইএস  এর এ সাংগঠনিক চিত্র এঁকেছেন।যে জঙ্গি গোষ্ঠীটি তাদের খিলাফতের ধ্বংসস্তূপ থেকে গত ১২ মাসে নতুন করে পুনর্গঠিত হয়েছে।

ইরাকে কুর্দিস্তানের জানিয়ারি গোয়েন্দা সংস্থার প্রধান তালাবানি বলেন,‘‘আমরা দেখতে পাচ্ছি তাদের কর্মকান্ড এখন বাড়ছে। তাদের পুনর্গঠনের কাজ শেষ বলেই মনে হচ্ছে। ভিন্নধরনের একটি আইএস এর উত্থান ঘটেছে। তারা এখন আর কোনো এলাকায় নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে চাইছে না। কারণ,তারা চায়না কেউ তাদের হামলার লক্ষ্যবস্তু করুক। এর পরিবর্তে তারা বরং ইরাকের হামরিন পাহাড়ে আন্ডারগ্রাউন্ডে অবস্থান নিয়েছে। যেমন তাদের আগে আল কায়েদা জঙ্গিরা মাটির নিচে বা আন্ডারগ্রাউন্ডে অবস্থান করত ঠিক তেমনি।’’

এখন এই হারমিন পর্বতই আইএস এর প্রাণকেন্দ্র।এটি বিস্তীর্ণ অঞ্চলের একটি পাহাড়ি এলাকা। এ এলাকা নিয়ন্ত্রণ করা ইরাকি সেনাবাহিনীর জন্য খুবই কঠিন।সেখানে জঙ্গিদের লুকিয়ে থাকার জন্য প্রচুর স্থান ও গুহা আছে।

তিনি সতর্ক করে দিয়ে বলেন, ইরাকের রাজধানী বাগদাদে এখন যে অস্থিরতা চলছে তাতে আইএস এর উত্থান ঘটার আরো সুযোগ রয়েছে। তার কথায়,রাজনৈতিক অস্থিরতা চলতে থাকলে আইএস  স্বর্গীয় পরিবেশ পেয়ে যাবে।

২০১৭ সালে কুর্দিদের স্বাধীনতার প্রশ্নে গণভোট হওয়ার পর থেকেই কুর্দিস্তান আঞ্চলিক সরকার এবং বাগদাদের মধ্যে সম্পর্কে তিক্ততার সুযোগে আইএস  জঙ্গিরা লাভবান হচ্ছে।

উত্তর ইরাকের বিশাল এলাকা এখন নো-ম্যান্স ল্যান্ড এবং ওই এলাকায় শুধু আইএস -ই এখন টহল দেয় বলে জানান তালাবানি।