কেনিয়ায় বাসে হামলায় পুলিশ কর্মকর্তাসহ নিহত ১০

কেনিয়ায় একটি বাসে সন্দেহভাজন আল শাবাব জঙ্গিদের হামলায় পুলিশ কর্মকর্তাসহ ১০ জন নিহত হয়েছে বলে দেশটির প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তার দপ্তর জানিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2019, 08:14 AM
Updated : 7 Dec 2019, 12:44 PM

শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যার দিকে সোমালিয়া সীমান্তের কাছে কোতুলো এলাকায় হামলার এ ঘটনাটি ঘটে।

ওয়াজির শহর থেকে মানদেরা শহরে যাওয়ার পথে সড়কের একটি নির্জন স্থানে মেদিনা বাস কোম্পানির মালিকানাধীন গাড়িটিতে হামলা হয়। 

“লোকজনকে নৃশংসভাবে খুন করা হয়, তাদের মধ্যে পুলিশ কর্মকর্তারাও ছিল,” এক বিবৃতিতে বলেছে কেনিয়াত্তার দপ্তর, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

পুলিশ জানিয়েছে, বাসটি থামানোর পর হামলাকারীরা বেছে বেছে সোমালি নয় এমন যাত্রীদের হত্যা করে। ঘটনাস্থল কোতুলোর অধিকাংশ বাসিন্দা সোমালি নৃগোষ্ঠীর কেনিয়ান বলে জানিয়েছে তারা। 

“হামলাকারীরা স্থানীয় সোমালিদের থেকে অন্যদের আলাদা করে, তারপর স্থানীয় নয় এমন ১০ জনকে গুলি করে হত্যা করে,” এক বিবৃতিতে বলেছেন পুলিশের মুখপাত্র চালর্স ওউয়িনো।

বন্দুকধারীরা বাসটি থেকে যাত্রীদের বের করে এনে খুব কাছ থেকে গুলি করে হত্যা করেছে বলে স্থানীয় এক বাসিন্দা জানিয়েছেন।

নিরাপত্তা বাহিনী হামলাকারী বন্দুকধারীদের পিছু নিয়েছে এবং তদন্তে সহায়তার জন্য বাসটির চালক ও কন্ডাক্টরকে হেফজতে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

হামলার দায় স্বীকার করে আল শাবাব বলেছে, “নিরাপত্তা বাহিনীর চর ও সরকারি কর্মচারীসহ ১০ জনকে হত্যা করা হয়েছে।”

সীমান্তের অপর পাশে সোমালিয়ায় জঙ্গি বিরুদ্ধে লড়াই করতে ২০১১ সালের অক্টোবরে সেনা পাঠায় কেনিয়া। তারপর থেকে সোমালিয়ার জঙ্গি গোষ্ঠী আল শাবাব বহুবার কেনিয়ার বিভিন্ন লক্ষ্যস্থলে হামলা চালিয়েছে।