শ্রীলংকায় নতুন প্রেসিডেণ্টের শপথ, নিরাপত্তার আশ্বাস

শ্রীলংকার নতুন প্রেসিডেন্ট গোটাবে রাজাপাকসে শপথ গ্রহণ করেছেন। তাকে শপথবাক্য পাঠ করান প্রধান বিচারপতি জয়ন্ত জয়সুরিয়া।

>>রয়টার্স
Published : 18 Nov 2019, 12:17 PM
Updated : 18 Nov 2019, 12:17 PM

সোমবার অনুরাধাপুরা শহরের একটি প্রাচীন বৌদ্ধ মন্দিরে এ শপথ নিয়েই সর্বাগ্রে জাতীয় নিরাপত্তা রক্ষার প্রতিশ্রুতি দিয়েছেন গোটাবে রাজাপাকসে।

তার বিরুদ্ধে ভোট দেওয়া তামিল সংখ্যালঘু এবং মুসলিমদেরকেও তাকে সমর্থন জানানোর আহ্বান জানিয়েছেন তিনি।

গোটাবে বলেন, সংখ্যাগরিষ্ঠ সিংহলী জনগোষ্ঠী তার জয়ে বড় ভূমিকা রেখেছে। তারপরও দেশের ভবিষ্যৎ উন্নয়নের জন্য নতুন প্রেসিডেন্ট হিসাবে তিনি তামিল এবং মুসলিমদেরও সমর্থন আশা করেন।

এবছর ইস্টারে শ্রীলংকায় জঙ্গি হামলার পর রাজাপাকসে তার নির্বাচনী প্রচারে মানুষকে নিরাপত্তার আশ্বাস দিয়েছিলেন। তাই শপথ অনুষ্ঠানেও টিভিতে প্রচারিত বক্তব্যে তিনি বলেছেন, “দেশের জাতীয় নিরাপত্তা নিশ্চিত করাটাকেই আমি আমার সরকারের প্রথম ও প্রধান দায়িত্ব বলে মনে করি। তাই দেশকে সন্ত্রাস, সংগঠিত অপরাধ কর্মকাণ্ড, ডাকাতি এবং চাঁদাবাজি থেকে বাঁচাতে আমরা রাষ্ট্রের নিরাপত্তা যন্ত্রকে নতুন করে গড়ে তুলব।”

একইসঙ্গে রাজাপাকসে সিংহলী সংস্কৃতি, ঐতিহ্য রক্ষারও প্রতিশ্রুতি দেন। অন্যদিকে, বৈদেশিক সম্পর্কের ক্ষেত্রে নিরপেক্ষ অবস্থান বজায় রাখা হবে জানিয়ে তিনি বলেন, “আমরা বিশ্বশক্তিগুলোর মধ্যকার সংঘাত থেকে দূরে থাকতে চাই। আমি সব দেশকে আমাদের দেশের একতা এবং সার্বভৌমত্বের প্রতি সম্মান রেখে কাজ করার অনুরোধ করছি।

৭০ বছর বয়সী গোটাবে রাজাপাকসে শ্রীলংকার গৃহযুদ্ধকালীন প্রতিরক্ষামন্ত্রী এবং সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসের ভাই। তামিল গেরিলাদের পরাস্ত করে তিনি দীর্ঘ বিচ্ছিন্নতাবাদী যুদ্ধের অবসান ঘটিয়ে ব্যাপক প্রশংসা কুড়িয়েছিলেন। ‘টার্মিনেটর’ নামে পরিচিতি পেয়েছেন তিনি। তার পরিবার তাকে এ উপাধি দিয়েছে।

কিন্তু ওই যুদ্ধের পর থেকেই গোটাবে রাজাপাকসের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগের কারণে সংখ্যালঘুরা তাকে নিয়ে শঙ্কিত। তামিলদের বিরুদ্ধে অভিযানে ৪০ হাজার তামিল নাগরিককে হত্যার অভিযোগ আছে তার বিরুদ্ধে। এ নিয়ে তিনি প্রশ্নেরও সম্মুখীন হয়েছেন। তবে  অতীত নিয়ে কথা না বলে দেশের ভবিষ্যতের দিকে মনোযোগ দেওয়ারই পরামর্শ দিয়েছেন রাজাপাকসে।