লুইজিয়ানার গভর্নর নির্বাচনে জয় ডেমোক্রেটদের

হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর যুক্তরাষ্ট্রের লুইজিয়ানার গভর্নর নির্বাচনে জিতে দ্বিতীয় মেয়াদে রাজ্যটির শীর্ষ পদে বসছেন ডেমোক্রেট পার্টির জন বেল এডওয়ার্ডস।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2019, 10:43 AM
Updated : 17 Nov 2019, 10:43 AM

৫১ শতাংশ ভোট পেয়ে তিনি রিপাবলিকান প্রার্থী এডি রিসপনিকে হারিয়েছেন বলে বিবিসি জানিয়েছে।

রক্ষণশীলদের রাজ্য হিসেবে পরিচিত লুইজিয়ানায় রিপাবলিকান প্রার্থীর এ পরাজয়কে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের জন্য বড় ধরনের ধাক্কা হিসেবেই দেখছেন পর্যবেক্ষকরা।

দলীয় প্রার্থীকে সমর্থন যোগাতে ট্রাম্প গত দুই সপ্তাহে তিনবার দক্ষিণের এ রাজ্যটিতে গিয়েছিলেন।   

চলতি মাসে রক্ষণশীলদের আরেক ঘাঁটি কেন্টাকির গভর্নর নির্বাচনেও ডেমোক্রেটরা জিতেছিল।

“আজ রাতে লুইজিয়ানার জনগণ তাদের নিজেদের পথ বেছে নিয়েছে; আর প্রেসিডেন্টের জন্য, ঈশ্বর তার হৃদয়ে শান্তি দিন,” শনিবার উল্লসিত সমর্থকদের উদ্দেশ্যে বলেন এডওয়ার্ডস।

৫৩ বছর বয়সী এ ডেমোক্রেট ২০১৫ সালের গভর্নর নির্বাচনে প্রধমবার জিতেছিলেন।

নিজেকে ‘রক্ষণশীল ডেমোক্রেট’ হিসেবে পরিচয় দেয়া এডওয়ার্ডস বারাক ওবামা আমলের স্বাস্থ্যসেবা নীতির সমর্থক হলেও গর্ভপাত ও বন্দুক নিয়ন্ত্রণের ঘোরবিরোধী।

প্রথমবার গভর্নর হয়ে তিনি কর বৃদ্ধি করে লুইজিয়ানার আর্থিক ঘাটতি মিটিয়েছিলেন; ওই সফলতাও তার এবারের জয়ের পেছনে ভূমিকা রেখেছে বলে মনে করা হচ্ছে।

ঘাটতি মেটানোর পর অতিরিক্ত অর্থ তিনি সরকারি কলেজে দিয়েছিলেন; তার আমলেই দক্ষিণের এ রাজ্যটিতে প্রথমবারের মতো শিক্ষকদের বেতন বেড়েছিল।

পরাজয় মেনে নিয়ে সমর্থকদের নিরাশ না হতে অনুরোধ করেছেন রিপাবলিকান রিসপনি।

“আমাদের লজ্জিত হওয়ার মতো কিছু হয়নি। আমরা লুইজিয়ানায় ৭ লাখেরও বেশি মানুষ পেয়েছি যারা আরও ভালো কিছু ও পরিবর্তন চায়,” বলেছেন তিনি।