কুর্দি যোদ্ধাদের ‘প্রত্যাহার সম্পন্ন হয়েছে’

সিরিয়ার উত্তরাঞ্চলে আঙ্কারার দাবিকৃত ‘সেইফ জোন’ থেকে কুর্দি যোদ্ধাদের প্রত্যাহার সম্পূর্ণ হয়েছে বলে তুরস্ককে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2019, 04:15 AM
Updated : 23 Oct 2019, 07:12 AM

বুধবার এক বিবৃতিতে তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী একথা জানিয়েছেন বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের। 

সিরিয়ার উত্তর সীমান্ত সংলগ্ন যে এলাকায় তুরস্ক সামরিক অভিযানে নেমেছিল তার বাইরে এই পর্যায়ে আরেকটি অভিযান শুরু করার কোনো প্রয়োজন নেই বলে বিবৃতিতে বলা হয়ছে। 

তুরস্কের দক্ষিণপূর্বাঞ্চলে তৎপরতা চালানো কুর্দি বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে সিরিয়ার কুর্দি নেতৃত্বাধীন ওয়াইপিজি গেরিলাদের সংযোগ আছে সন্দেহে আঙ্কারা সিরীয় এ কুর্দিদের ‘সন্ত্রাসী’বলে বিবেচনা করে।

তুরস্ক-সিরিয়ার সীমান্ত সংলগ্ন সিরীয় এলাকাগুলো থেকে কুর্দি যোদ্ধাদের হটিয়ে দিয়ে সেখানে একটি ‘সেইফ জোন’ প্রতিষ্ঠার পরিকল্পনা করে তুরস্ক। এই ‘সেইফ জোন’ প্রতিষ্ঠার লক্ষ্যে সিরিয়ার উত্তরাঞ্চলে সামরিক অভিযান শুরু করে তারা। তুরস্ক কথিত ‘সেইফ জোন’ সীমান্ত থেকে সিরিয়ার ভিতরে ৩০ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত।

গত সপ্তাহে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সঙ্গে বৈঠকের পর তুরস্কের প্রেসিডেন্ট রিজেপ তায়িপ এরদোয়ান সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দিবিরোধী অভিযান পাঁচ দিনের জন্য বন্ধ রাখার ঘোষণা দেন।

যুদ্ধবিরতির শর্ত হিসেবে তারা যুক্তরাষ্ট্রকে সিরিয়ার সীমান্ত অঞ্চল থেকে কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সকে (এসডিএফ) সরিয়ে নিতে বলেছিল।

মঙ্গলবার যুদ্ধবিরতি শেষে ওই ‘সেইফ জোন’ এলাকায় এসডিএফের কোনো উপস্থিতি থাকলে তুরস্ক ফের আক্রমণ শুরু করবে বলে সতর্ক করেছিলেন এরদোয়ান। যুক্তরাষ্ট্র তাদের প্রতিশ্রুতি না রাখলে সিরিয়ার উত্তরাঞ্চলে ফের অভিযান শুরু হবে বলে হুঁশিয়ারি দিয়েছিলেন তিনি।