ইরাকে কারফিউ ঘোষণার পর ফের সহিংসতায় নিহত ১১

ইরাকে সরকারবিরোধী বিক্ষোভে হতাহতের ঘটনার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে কারফিউ ঘোষণার পর ফের সহিংসতায় ১১ জন নিহত হয়েছেন। 

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2019, 09:01 AM
Updated : 3 Oct 2019, 09:02 AM

বুধবার দিবাগত রাতে ইরাকের দক্ষিণাঞ্চলীয় দুটি শহরে সহিংসতার এসব ঘটনা ঘটে বলে পুলিশ ও মেডিকেল সূত্রগুলো বৃহস্পতিবার বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে।

দক্ষিণাঞ্চলে নিহতদের নিয়ে দেশটিতে দুই দিন আগে শুরু হওয়া সরকারবিরোধী বিক্ষোভ-সহিংসতায় মোট নিহতের সংখ্যা ১৮ জনে দাঁড়ালো। 

নাসিরিয়ায় বিক্ষোভাকরীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর রাতভর বিক্ষিপ্ত সংঘর্ষের সময় ছয় বিক্ষোভকারী ও এক পুলিশ নিহত হন। আমারায় আরও চার জন নিহত হয়েছেন বলে সূত্রগুলো রয়টার্সকে জানিয়েছে।

এর আগ পর্যন্ত রাজধানী বাগদাদসহ দেশজুড়ে সরকারবিরোধে বিক্ষোভ-সহিংসতার সাত জন নিহত ও কয়েকশত লোক আহত হয়েছিল। সহিংসতা ছড়িয়ে পড়ার পর বাগদাদ ও দক্ষিণাঞ্চলীয় তিনটি শহরে কারফিউ জারি করে সরকার।

বৃহস্পতিবার ভোরে কারফিউ শুরু হওয়ার পর বাগদাদের কেন্দ্রীয় এলাকায় সৈন্যরা টহল শুরু করে। কিন্তু এর মধ্যেও রাজধানীর কয়েকটি এলাকায় বিক্ষিপ্ত বিক্ষোভ চলছিল বলে রয়টার্সের এক প্রত্যক্ষদর্শী সাংবাদিক জানিয়েছেন।

বেকারত্ব, অদক্ষতা ও দুর্নীতির বিস্তার নিয়ে ক্ষুব্ধ কিছু প্রতিবাদকারী বাগদাদে ছোট একটি বিক্ষোভ শুরু করেছিল। বিক্ষোভ দমনে নিরাপত্তা বাহিনী কাঁদুনে গ্যাস ও জলকামান ব্যবহার করার পর বিক্ষোভ সহিংস রূপ নেয়। পরে নিরাপত্তা বাহিনীর গুলিতে অন্তত দুই জন নিহত হয়। 

এরপরই বিক্ষোভ দ্রুত সারাদেশে ছড়িয়ে পড়ে। পরদিন বুধবার দিনভর ব্যাপক বিক্ষোভে একটি শিশুসহ পাঁচ জন নিহত হয়। পাশাপাশি বিক্ষোভকারী ও পুলিশসহ কয়েকশ লোক আহত হয়।