মোদীর আকাশসীমা ব্যবহারের অনুরোধ ফেরাল পাকিস্তান

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ফ্লাইটের জন্য পাক-আকাশসীমা ব্যবহারের অনুরোধ প্রত্যাখ্যান করেছে পাকিস্তান।

>>রয়টার্স
Published : 18 Sept 2019, 04:13 PM
Updated : 18 Sept 2019, 04:34 PM

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি বুধবার একথা স্পষ্ট করে জানিয়ে দিয়ে বলেছেন, “অধিকৃত কাশ্মীরের পরিস্থিতি নজরে রেখে... আমরা ভারতের প্রধানমন্ত্রীকে আকাশসীমা ব্যবহার করতে না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।” পররাষ্ট্রমন্ত্রণালয়ের প্রকাশিত একটি ভিডিওতে কুরেশি একথা জানান।

জার্মানি হয়ে আগামী ২১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্র সফরে যাওয়ার কথা রয়েছে মোদীর। ফলে ওইসময় জার্মানিতে যাওয়া এবং ২৮ সেপ্টেম্বরে আবার ফিরে আসার জন্য পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে দিতে ইসলামাবাদকে ‘অনুরোধ’ করেছিল নয়াদিল্লি। সেই অনুরোধই ফেরাল পাকিস্তান।

এয়ার ইন্ডিয়া ওয়ান কোনো বাণিজ্যিক ফ্লাইট নয়, এটি  ভিআইপি ফ্লাইট। যে কারণে আন্তর্জাতিক রীতি মেনে মোদীর আসন্ন যুক্তরাষ্ট্র সফরের জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহারের অনুমতি চেয়ে পাক প্রশাসনের কাছে আবেদন করেছিল ভারত।

কিন্তু সে আবেদন পাকিস্তান ফিরিয়ে দেওয়ায় এখন ঘুর পথে দিল্লি থেকে জার্মানির ফ্রাঙ্কফুট যেতে হবে প্রধানমন্ত্রীর বিমানকে। সে ক্ষেত্রে যাত্রাপথের সময় ৪৫ থেকে ৫০ মিনিট বেশি লেগে যেতে পারে।

ভারত সরকার গত ৫ অগাস্টে সংবিধানের ৩৭০ ধারা তুলে দিয়ে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর থেকেই পাকিস্তান একে একে ভারতের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করেছে। বন্ধ করেছে আকাশসীমাও।

চলতি মাসের শুরুর দিকে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ইউরোপ সফরের জন্যও পাক আকাশসীমা ব্যবহারের অনুমতি চেয়েছিল দিল্লি। সেবারও অনুমতি দিতে অস্বীকৃতি জানিয়েছিল পাকিস্তান। মোদীর যুক্তরাষ্ট্র সফরের ক্ষেত্রেও একই ঘটনার পুনরাবৃত্তি হল।

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে হিউস্টোনে যাবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানেরও ওই অধিবেশনে যোগ দেওয়ার কথা রয়েছে।