ইসরায়েলের সঙ্গে সব চুক্তি বাতিল করছে ফিলিস্তিন

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলছেন, ইসরায়েলের সঙ্গে করা চুক্তিগুলো ফিলিস্তিনিরা আর মেনে চলবে না।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2019, 01:56 PM
Updated : 26 July 2019, 01:56 PM

পূর্ব জেরুজালেমের উপকণ্ঠে ইসরায়েলের ফিলিস্তিনি বাড়িঘর ধ্বংস করার পদক্ষেপ নিয়ে ফিলিস্তিন কর্তৃপক্ষের এক জরুরি বৈঠকের পর আব্বাস এ ঘোষণা দিলেন।

ইসরায়েলের দাবি, ফিলিস্তিনিদের ওই সমস্ত  বাড়িঘর অধিকৃত পশ্চিম তীরের সীমানা বেড়ার খুব কাছে অবৈধভাবে নির্মাণ করা হয়েছে।

বাড়িঘরগুলো পূর্ব জেরুজালেমের শেষ প্রান্ত ‘সুর বাহার' এ অবস্থিত। সেখানকার বাসিন্দারা বলছেন, তারা বৈধভাবেই বাড়ি নির্মাণ করেছেন। বরং ইসরায়েলই ভূমি দখলের পাঁয়তারা করছে।

এ বাড়িঘর ভাঙা নিয়েই ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে উত্তেজনা বেড়েছে। ফিলিস্তিনের প্রেসিডেন্ট আব্বাস ইসরায়েলের এ পদক্ষেপের নিন্দা জানিয়েছেন এবং ইসরায়েলই প্রথম চুক্তি ভঙ্গ করছে বলে দোষারোপ করেছেন।

গত ২৫ বছর ধরে ইসরায়েল এবং ফিলিস্তিনের মধ্যে যেসব চুক্তি হয়েছে তাতে নিরাপত্তা ও সহযোগিতাসহ নানা বিষয় ও কর্মকান্ড অন্তর্ভুক্ত ছিল।

ফিলিস্তিন কর্তৃপক্ষের এ চুক্তিগুলো পরিহারের ঘোষণা নিয়ে ইসরায়েল এখনো কোন মন্তব্য করেনি। আব্বাস বলছেন, এ ঘোষণা কিভাবে বাস্তবায়ন করা হবে তা ঠিক করতে তারা এখন একটি কমিটি গঠন করবেন।

আব্বাসের উদ্ধৃতি দিয়ে ফিলিস্তিনের সরকারি বার্তা সংস্থা ওয়াফা বলেছে, “সই করা সব চুক্তি এবং বাধ্যবাধকতা মেনে চলার বিষয়টি দখলদার কর্তৃপক্ষ (ইসরায়েল) জোর করে অস্বীকার করার পরিপ্রেক্ষিতে আমরা ইসারয়েলি পক্ষের সঙ্গে সই করা সব চুক্তি মেনে চলা বন্ধ করার ফিলিস্তিন কর্তৃপক্ষের সিদ্ধান্ত ঘোষণা করছি।”

ফিলিস্তিনের এ সিদ্ধান্ত কতদূর পর্যন্ত যাবে তা স্পষ্ট নয়। বিশেষ করে ১৯৯৩ সালের অসলো শান্তিচুক্তিতে ইসরায়েলকে ফিলিস্তিনের স্বীকৃতিটিও এ সিদ্ধান্তের ফলে বাতিল হয়ে যাবে কিনা তা বোঝা যাচ্ছে না।

অসলো চুক্তির আওতায় অধিকৃত পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম এবং গাজায় ফিলিস্তিনের স্ব-শাসনের ভিত রচিত হয়েছিল। বোঝাপড়া হয়েছিল, ফিলিস্তিনিরা স্বশাসনের আংশিক অধিকার পাবে। আর ইসরায়েল প্রথমে পশ্চিম তীরের জেরিকো এবং পরে গাজা থেকে সেনা প্রত্যাহার করবে। বিনিময়ে ইসরায়েলি রাষ্ট্রের বৈধতা স্বীকার করে নেবে প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন (পিএলও)।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এর আগেও ইসরায়েলের সঙ্গে অতীত সব চুক্তি বাতিলের হুমকি দিয়েছিলেন। তবে তা তিনি কখনো বাস্তবায়ন করেননি।

ওদিকে, ইসরায়েলও অতীতে চুক্তি বাতিল না করার ব্যাপারে ফিলিস্তিনকে সতর্ক করেছে এবং বলেছে, এ পদক্ষেপ ফিলিস্তিন কর্তৃপক্ষের পতন ডেকে আনতে পারে।