এমএইচ১৭ ভূপাতিতর ঘটনায় খুনের মামলার নিন্দায় মাহাথির

মালয়েশিয়া এয়ারলাইন্সের উড়োজাহাজ এমএইচ১৭ ভূপাতিত করার ঘটনায় চারজনের বিরুদ্ধে খুনের অভিযোগ দায়েরের সিদ্ধান্তকে ‘উদ্ভট’ বলে নিন্দা করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2019, 03:50 PM
Updated : 20 June 2019, 03:50 PM

২০১৪ সালের জুলাইয়ে ইউক্রেইনের আকাশসীমা দিয়ে উড়ে যাওয়ার সময় ভূমি থেকে ছোড়া একটি ক্ষেপণাস্ত্রের আঘাতে ওই উড়োজাহাজটি ভূপাতিত হয়ে ২৯৮ আরোহীর সবাই মারা যান। উড়োজাহাজটি আমস্টার্ডাম থেকে কুয়ালালামপুর যাচ্ছিল।

ওই ঘটনায় সন্দেহভাজন তিন রুশ ও ইউক্রেইনের এক নাগরিকের বিরুদ্ধে খুনের মামলা দায়েরের ঘোষণা দিয়েছে ঘটনাটি তদন্তকারী দল।

এ সিদ্ধান্তের নিন্দা করে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির বলেছেন, “গোঁড়া থেকেই ঘটনাটি একটি রাজনৈতিক বিষয়ে পরিণত হয়েছে। আর তা হচ্ছে, কিভাবে রাশিয়াকে অপকর্মের জন্য অভিযুক্ত করা যায়।”

তিনি উড়োজাহাজ ভূপাতিতের ঘটনায় রাশিয়ার দায়ী থাকার প্রমাণ দাবি করেন এবং এখন পর্যন্ত এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি বলেও জোর গলায় দাবি করেন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও বৃহস্পতিবার তদন্তের ফল প্রত্যাখ্যান করে বলেছেন, “আমাদের বিশ্বাস এর কোনো প্রমাণ নেই।”

নেদারল্যান্ডস নেতৃত্বাধীন  যৌথ তদন্ত দল (জেআইটি) অভিযুক্ত চার ব্যক্তির নাম প্রকাশ করেছে। তারা হলেন রাশিয়ার ইগর গিরকিন, সের্গেই ডুবিনস্কাই ও ওলেগ পুলাতভ। অন্যজন ইউক্রেইনের লেওনিড খারচেঙ্কো।

নেদারল্যান্ডস নেতৃত্বাধীন ওই তদন্ত দলে আছে মালয়েশিয়াও। দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, তারা তদন্ত প্রক্রিয়ায় প্রতিশ্রুতিব্ধ।

অভিযুক্ত চার জনের মধ্যে বড় নাম ইগর গিরকিন। তিনি রাশিয়ার এফএসবি গোয়েন্দা সংস্থার সাবেক কর্নেল। পূর্ব ইউক্রেইনের  বিদ্রোহী নিয়ন্ত্রিত শহর দনেৎস্কে তাকে প্রতিরক্ষামন্ত্রীর পদমর্যাদা দেওয়া হয়েছিল।

তিনিই সম্ভবত ওই এলাকায় সর্বোচ্চ পদমর্যাদার সেনা কর্মকর্তা ছিলেন যার সঙ্গে রাশিয়া সরকারের সরাসরি যোগাযোগ ছিল।

আগামী বছর ৯ মার্চ নেদারল্যান্ডেসের একটি আদালতে মামলার বিচার কাজ শুরু হবে। অভিযুক্ত চারজনের বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।