রকেট উৎক্ষেপণ কেন্দ্র ‘পুনর্নির্মাণ করছে উ. কোরিয়া’

উত্তর কোরিয়া তাদের গুরুত্বপূর্ণ রকেট উৎক্ষেপণ কেন্দ্র সোহে-কে পুনর্নির্মাণ করছে বলে উপগ্রহ থেকে পাওয়া নতুন কিছু ছবি দেখে বলছেন বিশ্লেষকরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2019, 08:47 AM
Updated : 6 March 2019, 08:47 AM

উপগ্রহ উৎক্ষেপণ ও ইঞ্জিন পরীক্ষায় ব্যবহৃত তুংচাং-রির এ কেন্দ্রটি ভেঙে ফেলার প্রতিশ্রুতি ছিল পিয়ংইয়ংয়ের।

উত্তর কোরিয়া কখনোই এ কেন্দ্র থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়েনি বলে জানিয়েছে বিবিসি।

ভিয়েতনামে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের শীর্ষ বৈঠকের দুইদিন পর তোলা উপগ্রহের ছবিতে এটি পুননির্মাণের ইঙ্গিত মিলেছে বলে দাবি বিশ্লেষকদের।

নিষেধাজ্ঞা তুলে নেওয়া নিয়ে দুই পক্ষের মতবিরোধে দুইদিনের ওই বৈঠকটি কোনো চুক্তি ছাড়াই শেষ হয়।

পিয়ংইয়ং যদি পারমাণবিক নিরস্ত্রীকরণে পদক্ষেপ না নেয় তাহলে তাদেরকে আরও নিষেধাজ্ঞার মুখে পড়তে হতে পারে বলেও যুক্তরাষ্ট্র সতর্ক করেছে।

২০১২ সাল থেকে সোহে কেন্দ্রটি উত্তর কোরিয়ার প্রধান উপগ্রহ উৎক্ষেপণ কেন্দ্র হিসেবে ব্যবহৃত হয়ে আসছিল। যুক্তরাষ্ট্রে আঘাত হানার সক্ষমতা অর্জনে ক্ষেপণাস্ত্রের ইঞ্জিন পরীক্ষার কাজও এখানেই হয়েছিল।

গত বছরে জুনে ওয়াশিংটন ও পিয়ংইয়ংয়ের ঐতিহাসিক বৈঠকের পর এটি ভেঙে ফেলার কাজ শুরু হয়েছিল। যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা স্থগিত হয়ে পড়লে ওই কাজও বন্ধ হয়ে যায়।

রকেট উৎক্ষেপণ কেন্দ্রটি ভেঙে ফেলার প্রতিশ্রুতিকে দুই দেশের মধ্যে আস্থা বৃদ্ধির নজির হিসেবে দেখা হচ্ছিল, জানিয়েছে বিবিসি।

যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি থিঙ্কট্যাঙ্কের কাছ থেকে আসা উপগ্রহের ছবি ও দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থার তথ্যে উত্তর কোরিয়ার তুংচাং-রিতে অবস্থিত সোহায়ে কেন্দ্রের রকেট উৎক্ষেপণ কেন্দ্রটি পুনর্নির্মাণের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে বলে ধারণা পাওয়া গেছে।

সোহেকে কখনোই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা-নিরীক্ষায় কাজে লাগানো হয়নি। পিয়ংইয়ংয়ের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষাকে যুক্তরাষ্ট্র ও এর মিত্ররা উসকানি হিসেবে বিবেচনা করে আসছে।