‘মে’র চুক্তি না টিকলে ব্রেক্সিটের সম্ভাবনা ৫০-৫০’

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে’র ব্রেক্সিট চুক্তি এমপি’রা প্রত্যাখ্যান করলে ইইউ থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যেতে না পারার সম্ভাবনা ৫০-৫০ বলে মন্তব্য করেছেন ঊর্ধ্বতন ব্রেক্সিটপন্থি মন্ত্রী লিয়াম ফক্স।

>>রয়টার্স
Published : 30 Dec 2018, 04:32 PM
Updated : 30 Dec 2018, 04:32 PM

মে’র ব্রেক্সিট চুক্তি নিয়ে জানুয়ারিতে পার্লামেন্টে ভোট অনুষ্ঠানের কথা রয়েছে। আর ইইউ থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার (ব্রেক্সিট) কথা রয়েছে ২৯ মার্চে।

‘দ্য সানডে টাইমস’ কে আন্তর্জাতিক বাণিজ্যমন্ত্রী লিয়াম ফক্স বলেন, এমপি’রা চুক্তিটিতে সমর্থন দিলেই কেবল ব্রেক্সিট ১০০ ভাগ নিশ্চিত হতে পারে। আর চুক্তিটি প্রত্যাখ্যাত হলে পার্লামেন্ট এবং ভোটারদের মধ্যে আস্থার বন্ধন ভেঙে পড়বে।

প্রধানমন্ত্রী মে ইইউয়ের সঙ্গে আলোচনা করে যে ব্রেক্সিট চুক্তি করেছেন সেটি পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠের সমর্থন পেলেই কেবল কার্যকর হতে পারে।

চুক্তিটি নিয়ে ১১ ডিসেম্বরে পার্লামেন্টে ভোট হওয়ার কথা থাকলেও এটি বিপুল ভোটে পরাজিত হবে আঁচ করতে পেরে মে ভোট পিছিয়ে দেন। এখন চুক্তিটি নিয়ে তাড়াতাড়ি ভোট অনুষ্ঠানের জন্য এমপি’রা বড়দিনের সংক্ষিপ্ত ছুটি কাটিয়ে ৭ জানুয়ারিতেই হাউজ অব কমন্সে ফিরছেন।

লিয়াম ফক্স এমপিদেরকে সতর্ক করে দিয়ে বলেন, “আপনারা নিশ্চিত থাকতে পারেন যে, আমরা প্রধানমন্ত্রীর চুক্তিতে ভোট দিলে ২৯ মার্চে ব্রেক্সিট ১শ’ ভাগ নিশ্চিত হবে। আর আমরা চুক্তিতে ভোট না দিলে ব্রেক্সিটের কোনো নিশ্চয়তা নেই। এ সম্ভাবনা ৫০-৫০।”