ফ্লোরিডায় ভোট পুনর্গণনা বন্ধ করতে বললেন ট্রাম্প

ফ্লোরিডায় ভোট পুনর্গণনা বন্ধ করে রিপাবলিকানদের জয়ী ঘোষণা করার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

>>রয়টার্স
Published : 13 Nov 2018, 01:33 PM
Updated : 13 Nov 2018, 01:34 PM

গত ৬ নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনে ফ্লোরিডার গভর্নর ও সিনেটর পদে রিপাবলিকান ও ডেমক্র্যাটিক প্রার্থীর মধ্যে জয়-পরাজয় ব্যবধান ০ দশমিক ৫ শতাংশের কম হওয়ায় নির্বাচন কমিশন ভোট পুনর্গণনার সিদ্ধান্ত নেয়।

ফ্লোরিডার সিনেটর পদের অনানুষ্ঠানিক ফলে রাজ্যের রিপাবলিকান গভর্নর রিক স্কট ও ডেমক্র্যাটিক প্রার্থী বিল নেলসনের মধ্যে ভোটের ব্যবধান মাত্র ০ দশমিক ১৫ শতাংশ। অন্যদিকে, ডেমক্র্যাটিক প্রার্থী অ্যান্ড্রু গিলামকে এরই মধ্যে রাজ্যের গভর্নর হিসেবে বিবেচনা করা হচ্ছে। যদিও রিপাবলিকান প্রার্থী রন ডিস্যান্টিসের চেয়ে তিনি মাত্র ০ দশমিক ৪১ শতাংশ ভোটে এগিয়ে আছেন।

একই কারণে অ্যারিজোনা অঙ্গরাজ্যের সিনেটর পদে ভোট পুনর্গণনার পর ডেমক্র্যাটিক প্রার্থী কিরস্টেন সিনেমাকে জয়ী ঘোষণা কর হয়েছে। তার রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী মার্থা ম্যাকস্যালি পরাজয় মেনে নিয়েছেন।

সিনেমা রিপাবলিকান সিনেটর জেফ ফ্ল্যাকের স্থলাভিষিক্ত হবেন। ট্রাম্পের কট্টর সমালোচনাকারী ফ্ল্যাক এ বছর ভোটে দাঁড়াননি। তবে অ্যারিজোনার আসনটি হারালেও মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা বজায় থাকছে।

১০০ সদস্যের সিনেটে রিপাবলিকানরা এরই মধ্যে ৫১ আসন নিশ্চিত করেছে। ডেমক্র্যাটদের দখলে ৪৭টি আসন। ফ্লোরিডা ও মিসিসিপির ফল এখনও ঘোষণা করা হয়নি।