যৌন হয়রানির বিরুদ্ধে ধর্মঘটে ম্যাকডোনাল্ড’স কর্মীরা

কর্মক্ষেত্রে কর্মীদের যৌন নিপীড়নের শিকার হওয়া রোধে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ না করায় যুক্তরাষ্ট্রের ১০ টি নগরীর ম্যাকডোনাল্ড’স কর্মীরা ধর্মঘটে নামছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2018, 04:23 PM
Updated : 18 Sept 2018, 04:48 PM

বিবিসি জানায়, ফাস্ট ফুড চেইন ম্যাকডোনাল্ড’স এর বিরুদ্ধে  ২৫ নারীর অভিযোগের পর মঙ্গলবার নারী কর্মীরা ‘#মি টু’ আন্দোলনে যোগ দিয়ে এ ধর্মঘট শুরু করেছে।

তাদের একজন সেন্ট লুইয়ের ১৫ বছরের ক্যাশিয়ার ব্রেয়াউনা মরো। তার অভিযোগ, তারই এক সহকর্মী তাকে ‘যৌনতা পূর্ণ ছবি ও ভাষা ব্যবহার করে ক্রমাগত নিপীড়ন’ করে গেছে।

 তার অভিযোগ, “আমি যখন এ নিয়ে অভিযোগ করলাম তখন আমাদের সুপারভাইজার তার বিরুদ্ধে কোনো ব্যবস্থাই গ্রহণ করলেন না।”

নিউ ওরলান্স আউটলেটেও এক নারী তার সহকর্মীর বিরুদ্ধে একই অভিযোগ এনেছেন।

তিনি বলেন, “আমাদের ম্যানেজার কোনো ব্যবস্থা গ্রহণ না করে উল্টো আমার বিরুদ্ধে যৌনতা প্রদর্শণের অভিযোগ আনেন।”

আন্দোলনরতদের অভিযোগ, যৌন নিপীড়নের বিরুদ্ধে কোম্পানির নিজস্ব যে নীতি আছে তা বাস্তবায়নে কর্তৃপক্ষ ব্যর্থ হয়েছে।

অশ্লীল ইঙ্গিত, বিব্রতকর মন্তব্য, এমনকি শরীরে হাত দেওয়ার মত ঘটনার অভিযোগ নিয়ে নারী কর্মীরা কর্তৃপক্ষের দ্বারস্থ হওয়ার পরও তাদের অবজ্ঞার শিকার হতে হয়েছে।

যদিও ম্যাকডোনাল্ড’স কর্তৃপক্ষ বলেছে, তাদের রেস্তোরাঁয় ‘যৌন নিপীড়ন কোনোভাবেই মেনে নেওয়া হয় না’।

ধর্মঘট আয়োজকরা বলেন, তারা শিকাগো, লস অ্যাঞ্জেলেস ও মিয়ামির মত বড় বড় নগরীর ম্যাকডোনাল্ড'স কর্মীদেরকে তাদের বিক্ষোভে সামিল করতে চান।
 
কর্মীদের যৌন হয়রানির শিকার হওয়া রোধে ম্যাকডোনাল্ড'স কোম্পানির বিস্তারিত নীতি আছে। কিন্তু এরপরও কর্মীরা এ ক্ষেত্রে আরও উন্নতি চান, বিশেষ করে নীতি বাস্তবায়নের ক্ষেত্রে।
 
তাদের দাবি, নিপীড়নের অভিযোগের বিরুদ্ধে বর্তমান ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়া অপর্যাপ্ত। এ বিষয়ে আরও উন্নতির পাশপাশি কর্মীদের নিপীড়ন প্রতিরোধের প্রশিক্ষণ দেওয়া উচিত বলে মনে করেন তারা।