‘চীনা উপকূলের ট্যাংকারটি একমাস ধরে জ্বলতে পারে’

চীনের পূর্ব উপকূলে দুর্ঘটনায় পড়া  তেলবাহী ট্যাংকারটির আগুন একমাস ধরে জ্বলতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছে দক্ষিণ কোরিয়ার।

>>রয়টার্স
Published : 10 Jan 2018, 02:20 PM
Updated : 10 Jan 2018, 02:20 PM

দক্ষিণ কোরিয়ার সাগর ও মৎস্য বিষয়ক মন্ত্রণালয় থেকে বুধবার একথা জানানো হয়।

মন্ত্রণালয়ের কর্মকর্তা পার্ক সুং-ডং বলেন, “তেলবাহী ট্যাংকার দুর্ঘটনার অতীত অভিজ্ঞতা থেকে ধারণা করছি, আগুন আরো দুই সপ্তাহের বেশি বা একমাস ধরে জ্বলতে পারে।”

“এ মুহূর্তে বাঙ্কারে থাকা তেল আমাদের মাথা ব্যাথার মূল কারণ হয়ে দাঁড়িয়েছে। যদি ট্যাংকারটি ডুবে যায় তবে তেল ছড়িয়ে সমুদ্রের বিস্তৃত এলাকার পানি দূষিত হয়ে পড়বে।”

গত শনিবার রাতে পানামার পতাকাবাহী সানচি নামের তেলবাহী ট্যাংকারটির ইরান থেকে তেল নিয়ে দক্ষিণ কোরিয়ার দিকে যাচ্ছিল।

কিন্তু পূর্ব চীন সাগরের সাংহাই উপকূল থেকে ২৬৯ কিলোমিটার দূরে হংকংয়ের মালবাহী জাহাজ সিএফ ক্রিসটালের সঙ্গে সংঘর্ষের পর সানচিতে আগুন ধরে যায়।

সানচির মালিক ইরানের শীর্ষ তেল পরিবহনকারী কোম্পানি ন্যাশনাল ইরানিয়ান ট্যাংকার কর্পোরেশন।

গত চারদিন ধরে শতাধিক উদ্ধারকর্মী ঝড়ো হাওয়া, উত্তাল সাগর এবং বিষাক্ত ধোঁয়ার বিরুদ্ধে লড়াই করে তেলবাহী ট্যাংকারটির আগুন নিয়ন্ত্রণ এবং নিখোঁজ ৩১ নাবিকের সন্ধান পাওয়ার চেষ্টা করছে।

ট্যাংকারটিতে এক লাখ ৩৬ হাজার টন তেল ছিল। এরই মধ্যে ট্যাংকারের ফাটল থেকে তেল বেরিয়ে সাগরের পানিতে মিশতে শুরু করেছে। তাছাড়া, ট্যাঙ্কারটি জ্বলতে থাকায় এটি যে কোনো সময় বিস্ফোরিত হওয়া এবং ডুবে যাওয়ার ঝুঁকিও আছে।

ট্যাংকারটি উপকূল থেকে কিছুটা দূরে থাকায় পরিবেশগত ক্ষয়ক্ষতি কিছু কম হতে পারে বলে ধারণা করা হলেও পরিবেশবিদ ওয়েই সিয়াংগুয়া বলছেন, ব্যাপক এলাকাজুড়ে সামুদ্রিক জীবজগতে তেলের ক্ষতিকর প্রভাব পড়ার সমূহ সম্ভাবনা আছে।