বার্লিনে বর্ষবরণ উৎসবে নারীদের জন্য ‘নিরাপদ এলাকা’

জার্মানির বার্লিনে নতুন বর্ষবরণ উৎসবের আয়োজকরা এই প্রথমবারের মত নারীদের জন্য একটি ‘সেফ জোন’ বা নিরাপদ এলাকা করছেন বলে জানানো হয়েছে গণমাধ্যমের খবরে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2017, 04:08 PM
Updated : 29 Dec 2017, 04:08 PM

বর্ষবরণের রাতে ব্রানেনবুর্গ গেট পার্টি তে নারীদের জন্য নতুন এ নিরাপত্তা ব্যবস্থার পরিকল্পনা করা হয়েছে। ‍উৎসব উদযাপনের সময় নারীদের যৌন হেনস্থার শিকার হওয়ার উদ্বেগ দূর করতেই এ পদক্ষেপ।

দু’বছর আগের বর্ষবরণের রাতে কোলনে বহু নারীর যৌন লাঞ্ছনা এবং ছিনতাইয়ের শিকার হওয়ার ঘটনা জার্মানিজুড়ে তোলপাড় সৃষ্টি করেছিল। শরণার্থী তরুণদের কাছে যৌন নিপীড়নের শিকার হওয়ার অভিযোগ জানিয়েছিল শত শত নারী।

কোলনের এ ঘটনায় দেশটিতে শরণার্থীর ঢল নিয়ে উদ্বেগ বেড়ে যায়। ২০১৫ সালে জার্মানিতে প্রবেশ করেছিল ১১ লাখ শরণার্থী।

বার্লিনে আগামী রোববার নতুন বছর বরণের উৎসবে লাখো মানুষ সমবেত হবে বলে ধারণা করা হচ্ছে। সেজন্য নেওয়া হচ্ছে কড়া নিরাপত্তা ব্যবস্থাও।

এবারের বর্ষবরণ উৎসবে কোনো নারী যৌন নিপীড়ন বা হয়রানির শিকার হচ্ছেন বলে বোধ করলে বিশেষ নিরাপত্তা এলাকার সহায়তা পাবেন। ওই এলাকায় থাকবে জার্মানির রেডক্রস কর্মীরা।

তাছাড়া, বিপদ আঁচ করতে পারলে সঙ্গে সঙ্গে তা পুলিশকে জানানো এবং ব্যাগে মূল্যবান কিছু না আনার জন্যও নারীদের পরামর্শ দিয়েছে বার্লিন পুলিশ।

কোলনের কর্মকর্তারাও এবার সমাজকর্মী ও মনোবিদদের নিয়ে একটি নিরাপদ এলাকা রাখার ব্যবস্থা করেছেন বলে জানিয়েছে বিবিসি।

কিন্তু উৎসব উদযাপনের জায়গায় নারীদের জন্য বিশেষ এই ‘সেফ জোন’ এর এ উদ্যোগকে সবাই স্বাগত জানায়নি। সমালোচকরা বলছেন, এভাবে যৌন সহিংসতা ঠেকানো সম্ভব নয়। তাছাড়া, এ ব্যবস্থা বৈষম্যমূলক।