উত্তর কোরিয়ার ওপর ফের জাপানের নিষেধাজ্ঞা

উত্তর কোরিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে জাপান। ক্রমাগত পারমাণবিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার জেরে পিয়ংইয়ংয়ের ওপর চাপ বাড়াতেই একতরফা এ নিষেধাজ্ঞা।

>>আইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2017, 11:02 AM
Updated : 15 Dec 2017, 11:02 AM

জাপানের মুখ্য মন্ত্রিপরিষদ সচিব ইয়োশিহিদে সুগা বলেছেন, এ নিষেধাজ্ঞার আওতায় উত্তর কোরিয়ার আরও ১৯ ব্যক্তি এবং প্রতিষ্ঠানের সম্পদ জব্দ করা হবে।

রাশিয়া ও চীনসহ বিভিন্ন দেশের ২১০ এর বেশি ব্যক্তি ও প্রতিষ্ঠানও এখন নিষেধাজ্ঞার টার্গেট হবে। কালো তালিকাভূক্ত ব্যবসা-প্রতিষ্ঠানের মধ্যে থাকছে বিভিন্ন ব্যাংক, কয়লা, খনিজ ব্যবসায়ী ও পরিবহন সংস্থা।

শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একটি বৈঠকের আগেই উত্তর কোরিয়ার ওপর এ বাড়তি নিষেধাজ্ঞা দিল জাপান। এ নিয়ে উত্তর কোরিয়ার মোট ৫৬ টি কোম্পানি বা প্রতিষ্ঠান নিষেধাজ্ঞা কবলিত হল। আর কালো তালিকাভুক্ত হলেন মোট ৬২ জন।

সেপ্টেম্বরে জাপান সাগরে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। তারপর থেকেই জাপান তাদের মূল ভূখণ্ডের নিরাপত্তায় এ ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে হুমকি হিসেবে দেখছে।

শুক্রবার এক বিবৃতিতে ইয়োশিহিদে সুগা বলেন, উত্তর কোরিয়া আমাদের অর্থনৈতিক অঞ্চলে (আইসিবিএম) ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে এবং তারা ক্রমাগত উস্কানিমূলক কথাবার্তা বলছে।

পিয়ংইয়ংয়ের ওপর চাপ বাড়াতে জাপান আরও বেশি সম্পত্তি জব্দ করতে পারে বলেও জানান সুদা। উত্তর কোরিয়ায় এরই মধ্যে জাপানের অনেক কঠোর নিষেধাজ্ঞা রয়েছে। দেশটির ব্যবসা-বাণিজ্যর ওপরও পূর্ণ অবোরধ আরোপ করে রেখেছে জাপান।

এর আগে জাতিসংঘ ছাড়াও উত্তর কোরিয়ার ওপর একতরফা নিষেধাজ্ঞা আরোপ করেছে দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্র।

শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকে শান্তিপূর্ণভাবে উত্তর কোরিয়ার পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ন্ত্রণে আনা এবং কোরিয়া উপদ্বীপকে পারমাণবিক অস্ত্রমুক্ত করার পথ খোঁজার চেষ্টা চলবে।