নিউ ইয়র্কে বিস্ফোরণ, আটক ১

যুক্তরাষ্ট্রে নিউ ইয়র্কের ম্যানহাটানে পোর্ট অথোরিটি বাস টার্মিনালে আত্মঘাতী বোমা বিস্ফোরণ ঘটেছে বলে জানিয়েছেন আইন প্রয়োগকারী কর্মকর্তারা। এ ঘটনায় পুলিশ এক যুবককে আটক করেছে।

>>রয়টার্স
Published : 11 Dec 2017, 01:14 PM
Updated : 11 Dec 2017, 05:23 PM

সোমবার সকালের ব্যস্ত সময়ে টাইম স্কয়ারের কাছে ওই বাস টার্মিনালের মাটির নিচের চলাচলের পথে বিস্ফোরণ ঘটে। এতে হামলাকারীসহ আরও চারজন আহত হয়েছে।

পুলিশ কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে ‘দ্য নিউ ইয়র্ক পোস্ট’ পত্রিকা জানিয়েছে, আটক ২৭ বছর বয়সী ওই যুবকের নাম আকায়েদ উল্লাহ। তিনি একজন বাংলাদেশি। থাকেন ব্রুকলিনে।

তিনি ইসলামিক স্টেটের (আইএস) আদর্শে অনুপ্রাণিত হয়ে ঘরে তৈরি বিস্ফোরক ডিভাইসের বিস্ফোরণ ঘটান।

তার দেহে তার পেঁচানো ছিল এবং ৫ ইঞ্চি ধাতব পাইপসহ ব্যাটারিও লাগানো ছিল। তিনি হেঁটে ঘটনাস্থলে পৌঁছেন। তার জ্যাকেটের নিচে ডান দিকে বহন করে নিয়ে যাওয়া ডিভাইসটি আগেভাগেই আংশিক বিস্ফোরিত হয়।

বিস্ফোরণের শব্দে লোকজন আতঙ্কে ছুটোছুটি, চিৎকার, চেচামেচি শুরু করে। সিঁড়ি বেয়ে লোকজন হুড়োহুড়ি করে বের হতে গিয়ে পদচাপার ঘটনাও ঘটেছে বলে জানিয়েছে কর্মকর্তারা।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ছবিতে হামলাকারীকে মাটিতে পড়ে থাকতে দেখা গেছে। তার পোশাক ছেঁড়া এবং দেহের উপরের অংশে জখম ছিল। হাসপাতালে তার চিকিৎসা চলছে বলে জানিয়েছে নিউ ইয়র্ক ফায়ার ডিপার্টমেন্ট।

বিস্ফোরণের ঘটনা সম্পর্কে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে জানানো হয়েছে বলে জানিয়েছেন হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি সারা স্যান্ডার্স।

নিউ ইয়র্কের মেয়র বিল ডি ব্লাসিও এক সংবাদ সম্মেলনে ঘটনাটিকে ‘সন্ত্রাসী হামলা প্রচেষ্টা’ বলে বর্ণনা করেছেন।

পোর্ট অথরিটি বাস টার্মিনালটি যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় টার্মিনাল। এ টার্মিনালে বছরে ৬ কোটি ৫০ লাখ লোক সমাগম হয়।

নিউ ইয়র্কে এক উজবেক অভিবাসীর ট্রাক হামলায় ৮ জন নিহত হওয়ার দু’মাসেরও কম সময়ের মধ্যে বাস টার্মিনালে এ বিস্ফোরণ ঘটল।

এর আগে গত বছর সেপ্টেম্বরে নিউ ইয়র্কের চেলসি এলাকায় এক ব্যক্তি ঘরে তৈরি বোমার বিস্ফোরণ ঘটায়। এতে ৩১ জন আহত হয়।