ট্রাম্পকে সময় দিন: ওবামা

যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা লাতিন আমেরিকা ও বিশ্ববাসীকে আহ্বান জানিয়ে বলেছেন, নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সময় দিন।

>>রয়টার্স
Published : 20 Nov 2016, 02:49 PM
Updated : 20 Nov 2016, 02:49 PM

ট্রাম্পের বিতর্কিত মন্তব্য ও নীতি নিয়ে উদ্বিগ্ন বিশ্ব নাগরিকদেরকে তার সম্পর্কে এখনই নেতিবাচক ইতি টানতে মানাও করেছেন ওবামা।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শেষ সফরে ওবামা গ্রিস ও জার্মানি সফরের সময় ট্রাম্প সম্পর্কে উদ্বেগ প্রশমনের এ চেষ্টা নিলেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক প্রার্থী হিলারি ক্লিনটনকে হারিয়ে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বিজয়ী হওয়ায় বিশ্বজুড়ে উদ্বেগ দেখা দেয়।

ওবামা বলেন, ‘আপনাদের উদ্দেশে আমার মূল বার্তা... যে বার্তা আমি ইউরোপেও দিয়েছি, তা হল, অত্যন্ত বাজে কিছু ঘটবে এমন ধারণা করে নেবেন না। শনিবার পেরুতে তরুণদের সঙ্গে এক প্রশ্নোত্তর পর্বে ওবামা একথা বলেন।

তিনি বলেন, “প্রশাসন দাঁড়িয়ে যাওয়া এবং তাদের নীতিগুলো একসঙ্গে কার্যকর করা শুরু না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তখন আপনারা বিচার করতে পারবেন যে, আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বার্থের সঙ্গে এবং শান্তি ও সমৃদ্ধিতে বাস করার সঙ্গে সেগুলো সঙ্গতিপূর্ণ কি-না।”

মেক্সিকো সীমান্তে প্রাচীর তোলা, বাণিজ্য চুক্তি প্রত্যাহার করা, যুক্তরাষ্ট্রে মুসলিমদের ঢুকতে না দেওয়ার কথা বলার পরও ট্রাম্প নির্বাচনে জয়ী হয়েছেন। তবে ওবামা জনগণের ভীতি দূর করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের হাতে ক্ষমতা হস্তান্তর নির্বিঘ্নে সম্পন্ন করার প্রতিশ্রুতি দেওয়ার পাশাপাশি ট্রাম্পের প্রেসিডেন্সি নিয়ে ইতিবাচক আবহও তৈরি করার চেষ্টা করছেন ওবামা। নির্বাচনী প্রচারের সময় যেসব উদ্বেগপূর্ণ প্রতিশ্রুতি দিয়েছেন ট্রাম্প, তা থেকে তিনি সরে আসবেন বলেই ওবামা আশা প্রকাশ করেছেন।

ওবামা বলেন, “তাৎক্ষণিকভাবে পরিস্থিতি বিচার না করাটাই এখন সবার জন্য ভাল হবে। নবনির্বাচিত প্রেসিডেন্টকে তার দলবল নিয়ে কাজ করার সুযোগ দিতে হবে। ইস্যুগুলো পরীক্ষা-নিরীক্ষা করতে দিতে হবে, তাদেরকে তাদের নীতি নির্ধারণ করতে দিয়ে দেখতে হবে। কারণ, আমি সব সময়ই বলি, েএকজন যেভাবে নির্বাচনী প্রচার চালান, সেভাবে শাসন না-ও চালাতে পারেন।”