বিমান দুর্ঘটনা তদন্তে মিশরে রুশ তদন্তদল

মিশরের সিনাই উপদ্বীপে ২২৪ আরোহী নিয়ে রুশ বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনা তদন্তে মিশরে পৌঁছেছে রাশিয়ার পরিবহনমন্ত্রীসহ উচ্চ পর্যায়ের তদন্তকারীদের একটি দল।

>>রয়টার্স
Published : 1 Nov 2015, 12:52 PM
Updated : 1 Nov 2015, 12:52 PM

দলটি মিশর কর্তৃপক্ষের সঙ্গে যৌথভাবে কাজ করবে এবং বিমানটি বিধ্বস্ত হওয়ার প্রকৃত কারণ খুঁজে বের করার চেষ্টা করবে।

তদন্তকাজে মিশর এবং রাশিয়ার সঙ্গে যোগ দিয়েছে ফ্রান্সও। বিস্তীর্ণ এলাকাজুড়ে বিমানটির ধ্বংসাবশেষের খোঁজ চলছে বলে জানিয়েছেন মিশরের কর্মকর্তারা।

এ পর্যন্ত ১৬৩ টি লাশ উদ্ধার করা হয়েছে এবং আরও ১৫ কিলোমিটার বেশি এলাকাজুড়ে বিমানটির তল্লাশি  চলছে।

শনিবার সকালে রুশ এয়ারলাইন সংস্থা কোলাভিয়ার (মেট্রোজেট) একটি যাত্রীবাহী বিমান মিশরের শার্ম আল-শাইখের রেড সি রিসোর্ট থেকে আকাশে উড়ার ২৫ মিনিটের মধ্যে সিনাই পাহাড়ে বিধ্বস্ত হয়।

এ-৩২১ এয়ারবাসটির রুশ শহর সেন্ট পিটার্সবার্গে যাওয়ার কথা ছিল। সাত ক্রুসহ বিমানটির মোট ২২৪ জন আরোহীর সবাই মারা গেছে।

বিমানটি বিধ্বস্ত হওয়ার কয়েক ঘণ্টা পর সিনাই অঞ্চলে ইসলামিক স্টেট (আইএস) সংশ্লিষ্ট একটি জঙ্গি দল টুইটারে এক বিবৃতিতে বিমানটি গুলি করে ভূপাতিত করার দাবি জানায়।

বিবৃতিতে বলা হয়, “বিমান হামলা করে সিরিয়ার শত শত মুসলিমকে হত্যার পাল্টা জবাব দিতে ইসলামিক স্টেটের যোদ্ধারা ২২০ জন রুশ ক্রুসেডারসহ একটি রুশ বিমান সিনাই প্রদেশে ভূপাতিত করেছে। তারা সবাই নিহত। আল্লাহকে ধন্যবাদ (আলহামদুলিল্লাহ)।”

৩০ সেপ্টেম্বর থেকে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের হয়ে দেশটির আইএস জঙ্গিদের বিরুদ্ধে বিমান হামলা শুরু করে রাশিয়া। যা এখনও চলছে।

বিমান ভূপাতিত করার দায় স্বীকারের বিবৃতিটি আইএসের অনানুষ্ঠানিক সংবাদ সংস্থা হিসেবে পরিচিত আমাক ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে।

যদিও বিমানটি বিধ্বস্ত হওয়ার পর মিশরের নিরাপত্তা কর্মকর্তারা বলেছিলেন, প্রাথমিক তদন্তের পর তাদের মনে হয়েছে, কারিগরি ত্রুটির কারণে বিমানটি বিধ্বস্ত হয়েছে।

বিমানটিকে গুলি করে নামানোর কোনো চিহ্ন তারা পাননি বলেও জানান।

৩০ হাজার ফুট উপর দিয়ে উড়ে যাওয়া কোনো বিমানকে ভূপাতিত কারার মতো ক্ষেপণাস্ত্র সিনাই পার্বত্য অঞ্চলে সক্রিয় জঙ্গিদের হাতে নেই বলেও ধারণা মিশরীয় কর্তৃপক্ষের।

রাশিয়ার পরিবহনমন্ত্রী ম্যাক্সিম সোকোলোভ ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সিকে বলেন, "তারা আইএস'র দাবিকে সত্যি বলে বিবেচনা করছেন না।"

শনিবার এক সংবাদ সম্মেলনে মিশরের প্রধানমন্ত্রী শেরিফ ইসমাইল বলেন, "বিমানটি বিধ্বস্ত হওয়ার পেছনে এখন পর্যন্ত জঙ্গিদের সংশ্লিষ্টতার কোনো প্রমাণ পাওয়া যায়নি। তদন্ত চলছে। পরবর্তী তদন্ত শেষে না হওয়া পর্যন্ত এ বিষয়ে পরিষ্কার ভাবে কিছু বলা সম্ভব না।

মিশরের বিমান পরিবহনমন্ত্রী জানান, বিমানটির দুইটি ব্ল্যাকবক্সই উদ্ধার করা হয়েছে।

বিমান বিধ্বস্ত হয়ে ২শ’র বেশি নাগরিকের মৃত্যুর ঘটনায় রোববার রাশিয়ায় জাতীয় শোক পালন করা হয়েছে।