জরিপ বলছে, হিলারিই প্রেসিডেন্ট

যুক্তরাষ্ট্রের একটি জরিপের ফলাফল বলছে, শুধু ডেমক্রেট দলের মনোনয়নই নয়, ভোটে জিতে পরবর্তী প্রেসিডেন্টও হতে চলেছেন হিলারি ক্লিনটন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2015, 09:14 PM
Updated : 24 June 2015, 09:16 PM

ফার্স্ট লেডি হিসেবে ১০ বছর হোয়াইট হাউসে কাটানো হিলারি যদি ২০১৬ সালের নির্বাচনে জিততে পারেন, তাহলে তিনি হবেন বিশ্বের প্রতাপশালী দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট।

তবে জনগণের ভোটের আগে হিলারিকে দলের অভ্যন্তরীণ ভোটে জয়ী হয়ে প্রার্থিতা নিশ্চিত করতে হবে, যে লড়াইয়ে তাকে একবার হার মানতে হয়েছিল বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামার কাছে।

ডেমক্রেট দলের প্রার্থী হতে নিজের নাম ঘোষণা করে এই মাসের শুরুতে প্রচারাভিযান শুরুর পর ওয়াল স্ট্রিট জার্নাল ও এনবিসি একটি জনমত জরিপ চালিয়ে দেখেছে, জনগণ ৬৭ বছর বয়সী হিলারির পক্ষে।

যুক্তরাষ্ট্রের ওয়াল স্ট্রিট জার্নালে ওই জরিপের ফল প্রকাশের পর তার ভিত্তিতে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যম খবর প্রকাশ করেছে।

জরিপে দেখা যায়, ডেমক্রেটিক পার্টির নির্বাচকদের তিন-চতুর্থাংশই সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারিকে দলের প্রার্থী হিসেবে চাইছেন। ১৫ ভাগের সমর্থন বার্নি স্যান্ডার্সের প্রতি।

যদি হিলারি ডেমক্রেটিক দলের সমর্থন নিয়ে প্রেসিডেন্ট পদপ্রার্থী হন, তাহলে কি হবে- তাও উঠে এসেছে এই জরিপে।

যদি রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী হন ফ্লোরিডার সাবেক গভর্নর জেব বুশ, তাহলে ৪৮ শতাংশের রায় হিলারির পক্ষে যাবে বলে এই জরিপের ফল বলছে।

সাবেক প্রেসিডেন্ট এইচ ডাব্লিউ বুশের ছেলে জেবের ভাই জি ডাব্লিউ বুশও ছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। ভাই বুশ ১০ বছর যুক্তরাষ্ট্র শাসন করলেও বাবা বুশকে দ্বিতীয় মেয়াদে হারতে হয়েছিল হিলারির স্বামী বিল ক্লিনটনের কাছে।

জরিপে দেখা যায়, যদি রিপাবলিকান দল থেকে সিনেটর মার্কো রুবিও প্রতিদ্বন্দ্বী হন, তবে হিলারির পক্ষে সমর্থন বেড়ে ৫০ শতাংশে গিয়ে ঠেকছে। আর উইসকনসিনের গভর্নর স্কট ওয়াকার প্রার্থী হলে হিলারির পক্ষ নেবেন ৫১ শতাংশ ভোটার।

জরিপের ফলাফল আরও বলছে, দুই মেয়াদে ডেমক্রেট ওবামার শাসনের পর আগামীবার কোন দলকে বেছে নেবেন, তা নিয়ে যুক্তরাষ্ট্রের নাগরিকরা দ্বিধায় থাকলেও হিলারির নেতৃত্বগুণের প্রতি ভরসা করছেন অধিকাংশ।

ববি জিন্দালও লড়াইয়ে

আগামী প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী হতে নিজের নাম ঘোষণা করেছেন লুইজিয়ানার গভর্নর ববি জিন্দাল।

ভারতীয় বংশোদ্ভূত এই আমেরিকান বুধবার তার ওয়েবসাইটে এক বার্তায় বলেছেন- “আমার নাম ববি জিন্দাল। আমি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে আছি।”

ভারতীয় বংশোদ্ভূত আমেরিকানদের মধ্যে যুক্তরাষ্ট্রের রাজনীতিতে এখন পর্যন্ত সবচেয়ে সফল ৪৪ বছর বয়সী জিন্দাল রিপাবলিকানদের মধ্যে দ্বাদশ ব্যক্তি হিসেবে প্রার্থী হওয়ার দৌড়ে শামিল হলেন।

নিজের ওয়েবসাইটে একটি ভিডিও তুলেছেন জিন্দাল; যেখানে দেখা যায়, তিনি ও তার স্ত্রী সুপ্রিয়া তিন সন্তানকে বলছেন প্রার্থী হওয়ার কথা এবং মেয়েকে প্রতিশ্রুতি দিচ্ছেন যে হোয়াইট হাউসে গেলে একটি কুকুর ছানা পাবেন তারা।

উদীয়মান রিপাবলিকান নেতা হিসেবে জিন্দাল কয়েক বছর আগে আলোচনায় উঠে এলেও লুইজিয়ানার গভর্নর হিসেবে বাজেট নিয়ে জটিলতায় গত বছরটি খারাপ গেছে তার, কমেছে জনপ্রিয়তাও।

আগামী বছরের নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী হওয়ার লড়াইয়ে যারা রয়েছেন, তাদের মধ্যে জনপ্রিয়তায় সবচেয়ে নিচে রয়েছেন জিন্দাল।

বিভিন্ন জনমত জরিপে শীর্ষস্থানটিতে জেব বুশই আসছেন ঘুরেফিরে। তার পেছনে রয়েছেন মার্কো রুবিও, স্কট ওয়াকার, বেন কারসন, মাইক হাকাবে, র‌্যান্ড পল, রিক পেরি, ক্রিস ক্রিস্টি, টেড ক্রুজ।