পশ্চিম তীরে চার ইসরায়েলির ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

ফিলিস্তিনিদের ওপর সহিংস আক্রমণের কারণে এই ইসরায়েলিদের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়।

রয়টার্স
Published : 12 Feb 2024, 02:10 PM
Updated : 12 Feb 2024, 02:10 PM

অধিকৃত পশ্চিমতীরের ইহুদি বসতিতে চার উগ্রবাদী ইসরায়েলির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য। ফিলিস্তিনিদের ওপর সহিংস আক্রমণের কারণে এই ইসরায়েলিদের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়।

যুক্তরাজ্য বলছে, এই ইসরায়েলিরা মানবাধিকারের জঘন্য লঙ্ঘনে জড়িত। নিষেধাজ্ঞার আওতায় তাদের ওপর আর্থিক কড়াকড়ি এবং ভ্রমণে কড়াকড়ি আরোপ করা হয়েছে।

ব্র্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, “ইসরায়েলি বসতির চরমপন্থি ওই ইসরায়েলিরা ফিলিস্তিনিদের হুমকি দিচ্ছে। প্রায়ই মাথায় বন্দুক ঠেকিয়ে এই হুমকি দেওয়া হচ্ছে এবং তাদেরকে তাদের ভূমি থেকে সরানো হচ্ছে, যে ভূমি অধিকারবলে ওই ফিলিস্তিনিদের।

“এই ধরনের আচরণ অবৈধ। এটা মেনে নেওয়া যায় না। ইসরায়েলকে শক্ত ব্যবস্থা নিতে হবে এবং বসতিস্থাপনকারীদের সহিংসতা বন্ধ করতে হবে। আমরা প্রায়ই দেখছি, প্রতিশ্রুতি দেওয়া হয়,মুচলেকা দেওয়া হয়। কিন্তু তা মেনে চলা হয় না।”

যুক্তরাজ্যের পররাষ্ট্রদপ্তর বলেছে, গত একবছরে পশ্চিম তীরে ইহুদি বসতিস্থাপনকারীদের সহিংসতার মাত্রা নজিরবিহীনভাবে বেড়ে গেছে।

এর আগে যুক্তরাষ্ট্র এ মাসের শুরুর দিকে পশ্চিম তীরে সহিংসতায় জড়িত থাকার অভিযোগে চার ইসরায়েলির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল।