পশ্চিম তীরে ইসরায়েলি অভিযানে কয়েকজন ফিলিস্তিনি নিহত

নিহতের সংখ্যা পাঁচ বলে ধারণা করা হচ্ছে। তবে নিহতরা সবাই সশস্ত্র ফিলিস্তিনি কিনা তা নিশ্চিত জানা যায়নি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2023, 04:12 PM
Updated : 6 Feb 2023, 04:12 PM

অধিকৃত পশ্চিম তীরে জেরিকোর কাছে ইসরায়েলের অভিযানে কয়েকজন ফিলিস্তিনি গেরিলা নিহত হয়েছে। ফিলিস্তিনের কয়েকটি সূত্র একথা জানিয়েছে।

নিহতের সংখ্যা পাঁচ বলে ধারণা করা হচ্ছে। তবে নিহতরা সবাই ফিলিস্তিনি অস্ত্রধারী কিনা তা নিশ্চিত জানা যায়নি।

ওই অঞ্চলে ফিলিস্তিনি গেরিলাদের ওপর ইসরায়েলি সেনাবাহিনীর রাতে চালানো অভিযান এটিই সর্বসাম্প্রতিক।

ইসরায়েল ডিফেন্স ফোর্স (আইডিএফ) বলেছে, রোববার রাতের ওই অভিযান চালানো হয়েছে ‘হামাসের একটি সন্ত্রাসী সেল’ কে ধরতে।

এই সন্ত্রাসী সেল এক সপ্তাহ আগে জেরিকোর কাছের একটি রেস্তোঁরায় বন্দুক হামলার নেপথ্যে ছিল বলে আইডিএফ এর ভাষ্য। যদিও ওই হামলায় কেউ আহত হয়নি।

গাজার নিয়ন্ত্রণে থাকা ফিলিস্তিনি গেরিলা দল হামাসের পশ্চিম তীরে তেমন দাপট নেই। ফিলিস্তিনি শহর এবং গ্রামগুলো বেশিরভাগই ফিলিস্তিন কর্তৃপক্ষ (পিএ) শাসন করে। সেখানে হামাসের প্রতিদ্বন্দ্বী দল ফাতাহ এর আধিপত্য আছে।

জেরিকোতে তাই হামাসের সেলের তৎপরতা এবং ইসরায়েলের এমন অভিযান সচরাচর দেখা যায় না। প্রত্যক্ষদর্শীরা বলছেন, জেরিকোর বড় ধরনের আকাবাত জাবের শরণার্থী শিবিরে ইসরায়েলের অভিযানের সময় ভারি গুলি চলেছে।

লড়াইয়ের কেন্দ্রস্থলে একটি ছোট্ট বাড়িতে বুলেট এবং রক্তের চিহ্ন দেখা গেছে। আইডিএফ এর মুখপাত্র রন কোচাভ বলেছেন, সেনারা সন্ত্রাসীদের প্রতিরোধ করেছে। তাদের কয়েকজন রেস্তোরায় হামলায় জড়িত ছিল বলে জানিয়েছেন তিনি।

হামাস জানিয়েছে নিহতদের মধ্যে তাদের যোদ্ধারা রয়েছে। জেরিকোর গভর্নর জিহাদ আবু আল-আসাল বলেন, ৫ জন নিহত হয়েছে এবং তাদের লাশ ইসরায়েল ডিফেন্স ফোর্স নিয়ে গেছে। আরও ৮ জন গ্রেপ্তারও হয়েছে।