নাভালনিকে সমাহিত করা হবে শুক্রবার

ম্যারিনো জেলায় সকালে এক বিদায় অনুষ্ঠানের পর বোরিসোভস্কয়ে সমাধিতে তাকে সমাহিত করা হবে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2024, 12:05 PM
Updated : 28 Feb 2024, 12:05 PM

রাশিয়ার বিরোধীদলীয় নেতা ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক অ্যালেক্সি নাভালনির শেষকৃত্য হবে শুক্রবার। রাশিয়ার রাজধানী মস্কোর একটি সমাধিস্থলে নাভালনিকে সমাহিত করা হবে বলে জানিয়েছেন তার মুখপাত্র।

ম্যারিনো জেলায় সকালে এক বিদায় অনুষ্ঠানের পর বোরিসোভস্কয়ে সমাধিতে তাকে সমাহিত করা হবে।  

গত ১৬ ফেব্রুয়ারি আর্কটিক পেনাল কলোনিতে হঠাৎ করেই নাভালনির মৃত্যু হয়। গত কয়েক বছর ধরে তিনি প্রেসিডেন্ট পুতিনের কড়া সমালোচক বলে পরিচিত ছিলেন।

স্ত্রী ইউলিয়া নাভালনায়াসহ বিশ্বনেতাদের অনেকে নাভালনির মৃত্যুর জন্য পুতিনকে দায়ী করছেন। নাভালনির মৃত্যুর কারণ নিয়ে বিস্তারিত তেমন কিছু জানানো হয়নি।

রুশ কর্তৃপক্ষ প্রাথমিকভাবে নাভালনির দেহ তার মায়ের কাছে দিতে অস্বীকৃতি জানিয়েছিল। অবশেষে ৮ দিন পর মরদেহ মায়ের কাছে হস্তান্তর করা হয়।

মঙ্গলবার নাভালনির মুখপাত্র কিরা ইয়ারমিশ বলেন, তার দল অন্ত্যেষ্টিক্রিয়া করার জন্য হল খুঁজছে। কিন্তু বেশ কিছু হল আগে থেকে পুরোপুরি বুকিং হয়ে আছে বলে জানিয়েছে। আর অন্য অনেকে যখন জানতে পেরেছে কার শেষকৃত্য সম্পন্ন হবে, তখন তারা এর জন্য হল দিতে অস্বীকার করেছে।  

নাভালনির দল চেয়েছিল ২৯ ফেব্রুয়ারি শেষকৃত্য সম্পন্ন করতে। তবে দ্রুতই এটি স্পষ্ট হয়ে যায় যে, ওইদিন কবর খোঁড়ার মতো কেউ নেই। নাভালনির অ্যান্টি করাপশন ফাউন্ডেশনের পরিচালক ইভান ঝদানভ এক্স হ্যান্ডলে একথা জানান।

এর কারণ সম্পর্কে ঝদানভ এমন কথাই বলেছেন যে, একই দিনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ফেডারেল অ্যাসেম্বলিতে তার বার্ষিক ভাষণ দেবেন। তিনি অভিযোগ করে বলেন, কর্তৃপক্ষ চায়না ওইদিন নাভালনির শেষকৃত্য হোক।

অন্ত্যষ্টিক্রিয়া সম্পন্নের বড় বড় হলগুলো নাভালনির সমর্থকদের পেতে কর্তৃপক্ষ বাধা দিচ্ছে বলেও তিনি অভিযোগ করেন।