সংঘাত রোধে যুক্তরাষ্ট্রের সঙ্গে সংলাপ চায় চীন

সিঙ্গাপুরে শুরু হওয়া ‘সাংগ্রি-লা-ডায়ালগ’ প্রতিরক্ষা সম্মেলনে চীনের প্রতিরক্ষামন্ত্রী এ আগ্রহ প্রকাশ করেন।

রয়টার্স
Published : 4 June 2023, 12:37 PM
Updated : 4 June 2023, 12:37 PM

চীনের প্রতিরক্ষামন্ত্রী লি শাংফু এশিয়ার শীর্ষ নিরাপত্তা সম্মেলনে বলেছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে সংঘাত অসহনীয় বিপর্যয় ডেকে আনবে। তাই সংঘাত এড়াতে যুক্তরাষ্ট্রের সঙ্গে সংলাপ চায় তার দেশ।

শুক্রবার থেকে সিঙ্গাপুরে শুরু হয়েছে তিনদিনের ‘সাংগ্রি-লা-ডায়ালগ’ প্রতিরক্ষা সম্মেলন। সেখানে লি শাংফু বলেন, চীন এবং যুক্তরাষ্ট্রের একসঙ্গে গড়ে ওঠার জন্য বিশ্ব যথেষ্ট বড় জায়গা।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে সরাসরি আলোচনায় বসতে লি অস্বীকৃতি জানানোর কয়েকদিন পর এমন মন্তব্য করলেন।

গত মার্চে চীনের প্রতিরক্ষামন্ত্রী হওয়ার পর সিঙ্গাপুরের সম্মেলনে প্রথম গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক ভাষণে রোববার তিনি বলেন, “চীন এবং যুক্তরাষ্ট্রের ব্যবস্থাপনা আলাদা। একে অপরের থেকে আরও নানাভাবেও তারা আলাদা।

“কিন্তু তাই বলে অভিন্ন স্বার্থে দুই পক্ষ দ্বিপক্ষীয় সম্পর্ক গড়ে তোলা এবং সহযোগিতা জোরদার করার চেষ্টা করবে না তা হতে পারে না। যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে মারাত্মক সংঘাত বিশ্বের জন্য অসহনীয় বিপর্যয় নিয়ে আসবে এটি অনস্বীকার্য।”

 তাইওয়ানসহ নানা বিষয় নিয়ে যুক্তরাষ্ট্র এবং চীনের সম্পর্কের অনেকটাই অবনতি হয়েছে। গত এপ্রিলে তাইওয়ান ঘিরে তিন দিনের সামরিক মহড়া চালায় চীন। মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার কেভিন ম্যাকার্থির সঙ্গে তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের বৈঠকের পর এ মহড়া চালিয়েছিল চীন।