পুতিনকে নিয়ে বাঙ্কসির ম্যুরাল ইউক্রেইনের ডাকটিকেটে

জুডোতে ব্ল্যাক বেল্টধারী পুতিন মার্শাল আর্টের একজন ভক্ত। বাঙ্কসির ছবিতে দেখা যায়, একটা বাচ্চা ছেলে জুডোর প্যাঁচে রুশ নেতাকে মাটিতে আছড়ে ফেলছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2023, 05:16 AM
Updated : 26 Feb 2023, 05:16 AM

রুশ আগ্রাসনের বর্ষপূর্তিতে যুক্তরাজ্যের বিখ্যাত গ্রাফিতি শিল্পী বাঙ্কসির একটি ম্যুরালের ছবি নিয়ে ডাকটিকেট প্রকাশ করেছে ইউক্রেইন, যেখানে দেখা যাচ্ছে জুডো ম্যাচে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আছড়ে ফেলার দৃশ্য। 

বিবিসি জানিয়েছে, মূল ছবিটি বাঙ্কসি এঁকেছিলেন ইউক্রেইনের রাজধানী কিইভের কাছে বোরোদিয়াঙ্কা শহরে রাশিয়ার গোলায় বিধ্বস্ত একটি বাড়ির দেয়ালে।

টিকেটের নিচে বাম কোনায় রুশ নেতাকে সম্বোধন করে সংক্ষিপ্ত একটি ইংগিতপূর্ণ বাক্যাংশ যুক্ত করা হয়েছে, রুশ ভাষায় লেখা হয়েছে– ‘FCK PTN’।

জুডোতে ব্ল্যাক বেল্টধারী পুতিন মার্শাল আর্টের একজন ভক্ত। বাঙ্কসির ছবিতে দেখা যায়, একটা বাচ্চা ছেলে জুডোর প্যাঁচে রুশ নেতাকে মাটিতে আছড়ে ফেলছে।

ইউক্রেইনের অনেকে বাঙ্কসির ওই ম্যুরালটিকে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেইনের তীব্র প্রতিরোধের রূপক হিসাবে দেখেন, যার শুরু হয়েছিল ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি।

শুক্রবার কিইভের মূল পোস্ট অফিস হলোভপোশটামে নতুন ডাক টিকেটের বিক্রি শুরু হলে আগ্রহী ক্রেতাদের লাইন পড়ে যায়।

২৬ বছর বয়সী ম্যাক্সিম বলেন, "ইউক্রেইনকে বোঝার জন্য এটা বিশ্বের সামনে দারুণ একটি নমুনা।”

চলমান যুদ্ধে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়া বেশ কয়েকটি ইউক্রেনীয় শহরের ধসে পড়া ভবনে এরকম শিল্পকর্ম তৈরি করেছেন বাঙ্কসি।

আক্রমণ শুরুর প্রথম দিকেই রুশ সৈন্যরা বোরোদিয়াঙ্কা দখল করে নেয়। গতবছর বসন্তে শহরটি পুনরুদ্ধার করার পর ইউক্রেনীয় কর্মকর্তারা সেখানে রুশ সেনাদের বিরুদ্ধে ব্যাপক যুদ্ধাপরাধের অভিযোগ আনে।

সে সময় কিইভের আশপাশের অঞ্চলে গণকবর থেকে উদ্ধার করা হয় ইউক্রেইনের শত শত বেসামরিক নাগরিকের মৃতদেহ। তাদের কারও কারও হাত বাঁধা ছিল, খুব কাছ থেকে গুলি করা হয়েছিল তাদের।

রাশিয়া বেসামরিক নাগরিকদের হত্যার কথা অস্বীকার করে বলেছে, ইউক্রেন সেখানে ‘নাটক সাজিয়েছে’।