ক্যান্সারের টিকা তৈরির খুব কাছে রাশিয়া: পুতিন

রাশিয়ায় ঠিক কোন কোন ধরনের ক্যান্সারের টিকা তৈরির কাজ চলছে এবং কিভাবে সেগুলোর ব্যবহার হবে সে বিষয়ে তিনি কিছু জানাননি।

রয়টার্স
Published : 15 Feb 2024, 05:50 AM
Updated : 15 Feb 2024, 05:50 AM

ক্যান্সারের টিকা তৈরির দ্বারপ্রান্তে পৌঁছে গেছেন রাশিয়ার বিজ্ঞানীরা। খুব শীঘ্রই রোগীরা এই টিকা হাতে পাবেন বলে দাবি করেছেন খোদ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

টেলিভিশনে বুধবার এক ভাষণে পুতিন এ দাবি করেন। বলেন, “আমরা একটি নতুন প্রজন্মের ক্যান্সার টিকা এবং ইমিউনোমোডুলেটরি ওষুধ তৈরির খুব কাছাকাছি চলে এসেছি।

“আমি আশা করছি শীঘ্রই সেগুলো কার্যকরভাবে পৃথক থেরাপির পদ্ধতি হিসাবে ব্যবহার করা হবে।”

তবে দেশটিতে ঠিক কোন কোন ধরনের ক্যান্সারের টিকা তৈরির কাজ চলছে এবং কিভাবে সেগুলোর ব্যবহার হবে সে বিষয়ে তিনি কিছু জানাননি।

বেশ কয়েকটি দেশ এবং ওষুধ উৎপাদনকারী কোম্পানি ক্যান্সারের টিকার আবিষ্কার নিয়ে কাজ করছে। গত বছর যুক্তরাজ্য সরকার জার্মানির বায়োএনটেক এর সঙ্গে একটি চুক্তিতে উপনীত হয়েছে। যে চুক্তির আওতায় তারা ‘ব্যক্তি বিশেষে ক্যান্সারের চিকিৎসায়’ টিকার ক্লিনিক্যাল ট্রাল শুরু করবে এবং তাদের লক্ষ্য ২০৩০ সালের মধ্যে ১০ হাজার রোগীর কাছে পৌঁছানো।

ফার্মাসিউটিক্যাল কোম্পানি মডার্না এবং মার্ক অ্যান্ড কো পরীক্ষামূলকভাবে ক্যান্সারের টিকার উন্নয়নে কাজ করছে বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স।

বিশ্বে বর্তমানে ক্যান্সার প্রতিরোধে ছয়টি নিবন্ধিত টিকা রয়েছে। যেগুলোর মধ্যে রয়েছে জরায়ুমুখের ক্যান্সারের টিকা এবং হেপাটাইটিস বি এর টিকা। হেপাটাইটিস বি তে আক্রান্ত হলে তা লিভার ক্যান্সারের কারণ হতে পারে।