কড়া নিরাপত্তার মধ্যে পুলিশ লাইনসের আদালতে ইমরান

সাবেক প্রধানমন্ত্রীকে ১৪ দিনের রিমান্ডে চেয়েছে ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো- এনএবি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2023, 10:16 AM
Updated : 10 May 2023, 10:16 AM

আদালত প্রাঙ্গণ থেকে নাটকীয়ভাবে গ্রেপ্তারের পরদিন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক ই ইনসাফ (পিটিআই) দলের প্রধান ইমরান খানকে ইসলামাবাদের পুলিশ লাইনসের আদালতে তোলা হয়েছে।

আল-কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় জড়িতসন্দেহে মঙ্গলবার ইসলামাবাদের আদালত প্রাঙ্গণ থেকে ইমরানকে গ্রেপ্তার করে আধাসামরিক রেঞ্জার্স বাহিনী।

পাকিস্তানের ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো এনএবি- এই মামলার তদন্ত করছে।

বুধবারের শুনানিতে এনএবি ইমরানকে ১৪ দিনের রিমান্ডে চেয়েছে বলে ডনের প্রতিবেদনে জানানো হয়েছে।

পিটিআই চেয়ারম্যানের আইনজীবী এই আবেদনের বিরোধিতা করে যে মামলায় ইমরানকে গ্রেপ্তার করা হয়েছে সেটি ব্যুরোর আওতার মধ্যে পড়ে না বলেও মন্তব্য করেছেন।

তিনি বলেছেন, এনএবি এমনকী তাদের তদন্ত প্রতিবেদন শেয়ারও করেনি।

“প্রত্যেকেরই ন্যায্য বিচার পাওয়ার অধিকার রয়েছে,” বলেছেন তিনি।

এনএবির কৌঁসুলি আদালতকে জানান, গ্রেপ্তারের সময়ই ইমরানকে তার বিরুদ্ধে জারি করা পরোয়ানা দেখানো হয়েছে। প্রয়োজনীয় সব নথিপত্র দেওয়া হবে বলে ইমরানের আইনজীবীকে আশ্বস্তও করেন তিনি।

শুনানি শেষে বিচারক রিমান্ডের বিষয়ে সিদ্ধান্ত পরে দেওয়া হবে বলে জানান।

ইমরানের বিচার শুরুর জন্য পুলিশ লাইনকে আগেই অস্থায়ী আদালতের মর্যাদা দেওয়া হয়েছিল।

ইসলামাবাদ পুলিশ লাইনসের যে পুলিশ গেস্ট হাউজে পিটিআই চেয়ারম্যানকে রাখা হয়েছে, সেখানেই বুধবার আদালত বসবে বলে তার আইনজীবী ফয়সাল চৌধুরী বুধবার সকালে জানিয়েছিলেন। 

সিএনএনকে তিনি বলেছিলেন, ইমরান সমর্থকদের দূরে রাখতেই এ ব্যবস্থা নিয়েছে পুলিশ। মক্কেলের সঙ্গে কোনো ধরনের যোগাযোগ করতে দেওয়া হয়নি বলেও অভিযোগ করেছেন এ আইনজীবী।

মঙ্গলবার ইমরানকে গ্রেপ্তারের পর পাকিস্তানজুড়ে সহিংসতা ছড়িয়ে পড়ে, তার দল পিটিআই বুধবার পাকিস্তানজুড়ে হরতালের ডাক দিয়েছে।

বুধবারের শুনানিতে এনএবি কৌঁসুলির ভাষ্য প্রত্যাখ্যান করে ইমরান বলেন, তাকে গ্রেপ্তারি পরোয়ানা দেখানো হয়েছে এনএবি কার্যালয়ে নিয়ে যাওয়ার পর, গ্রেপ্তারের সময়ে নয়।

মঙ্গলবার পিটিআই চেয়ারম্যানকে গ্রেপ্তারের পর গভীর রাতে ইসলামাবাদের কমিশনারের কার্যালয় থেকে ইমরানকে দুটি মামলায় ইসলামাবাদ পুলিশ লাইনসের অস্থায়ী আদালতে তোলা হবে বলে জানানো হয়।

এর একটি হচ্ছে তোষাখানা সংক্রান্ত মামলা, অন্যটি আল-কাদির ট্রাস্ট মামলা।  

ইমরানকে আদালতে তোলার আগে ইসলামাবাদের পুলিশ লাইনসের বাইরের নিরাপত্তা জোরদার করা হয়; কনটেইনার বসিয়ে কাছাকাছি সব সড়ক বন্ধ করে দেওয়া হয়।