ইউক্রেইনের বড় আক্রমণ ব্যর্থ করে দেওয়ার দাবি রাশিয়ার

এই লড়াইয়ে কিইভের কয়েকশ সেনা নিহত হয়েছে বলে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2023, 04:31 AM
Updated : 5 June 2023, 04:31 AM

ইউক্রেইনের চালানো বড় ধরনের একটি আক্রমণ ব্যর্থ করে দেওয়ার দাবি জানিয়েছে রাশিয়া। তাদের ভাষ্য মতে, দোনেৎস্ক অঞ্চলে যুদ্ধক্ষেত্রের পাঁচটি পয়েন্ট দিয়ে আক্রমণটি চালানো হয়েছিল।

মস্কোর দাবি, এই লড়াইয়ে কিইভের কয়েকশ সেনা নিহত হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, কথিত এই আক্রমণটি ইউক্রেইনের দীর্ঘ প্রতীক্ষিত পাল্টা আক্রমণের শুরু কিনা তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার হয়নি।

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার ‘সামরিক অভিযান’ শুরু হওয়ার পর থেকে ইউক্রেইনের যে অঞ্চলগুলো মস্কোর নিয়ন্ত্রণে চলে গেছে সেগুলো পুনরুদ্ধারে কিইভ কয়েকমাস ধরে এ পাল্টা আক্রমণের প্রতিশ্রুতি দিয়ে আসছিল।     

সোমবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ইউক্রেইন ছয়টি যান্ত্রিক ও দু’টি ট্যাংক ব্যাটেলিয়ন নিয়ে দক্ষিণাঞ্চলীয় দোনেৎস্কতে আক্রমণ চালিয়েছিল।

মস্কোর স্থানীয় সময় সোমবার দুপুররাত দেড়টায় টেলিগ্রামে পোস্ট করা এক বিবৃতিতে মন্ত্রণালয়টি বলেছে, “৪ জুনের সকালে দক্ষিণ দোনেৎস্ক অভিমুখি যুদ্ধক্ষেত্রের পাঁচটি সেক্টরে শত্রুরা একটি বড় ধরনের আক্রমণ শুরু করে। শত্রুদের লক্ষ্য ছিল, যুদ্ধক্ষেত্রের ওই ফ্রন্টগুলোতে আমাদের প্রতিরক্ষা লাইনের সবচেয়ে ভঙ্গুর অংশ (তাদের ভাষ্যে) ভেঙে ঢুকে পড়া। শত্রুরা উদ্দেশ্য সাধন করতে পারেনি, তারা কোনো সফলতা পায়নি।”   

রাশিয়ার এই বিবৃতি রয়টার্স তাৎক্ষণিকভাবে যাচাই করতে পারেনি এবং এ বিষয়ে মন্তব্যের জন্য তাদের লিখিত অনুরোধে ইউক্রেইনের প্রতিরক্ষা মন্ত্রণালয় ও সামরিক বাহিনী তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় একটি ভিডিও প্রকাশ করে বলেছে, এতে দেখা যাচ্ছে মাঠে থাকা বেশ কয়েকটি ইউক্রেইনীয় সাঁজোয়া যানে আঘাত হানার পর বিস্ফোরণে সেগুলো উড়ে যাচ্ছে।  

মন্ত্রণালয়টি বলেছে, রাশিয়ার বাহিনীগুলো ইউক্রেইনের ২৫০ জন সেনাকে হত্যার পাশাপাশি ১৬টি ট্যাংক, তিনটি পদাতিক যুদ্ধযান এবং ২১টি সাঁজোয়া যান ধ্বংস করেছে।

ইউক্রেইনে মস্কোর সামরিক অভিযানের দায়িত্বে থাকা রাশিয়ার চিফ অব জেনারেল স্টাফ ভ্যালেরি গেরাসিমভ ইউক্রেইনের আক্রমণের এলাকায় ছিলেন বলে মন্ত্রণালয়টি জানিয়েছে।

মন্ত্রণালয়টি বলেছে, গেরাসিমভ সামনের দিকের একটি কমান্ড পোস্টে ছিলেন। 

রোববার ইউক্রেইনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ টুইটারে একটি রহস্যপূর্ণ বার্তা পোস্ট করে লিখেন, “শব্দ খুব অপ্রয়োজনীয়, এগুলো শুধু ক্ষতিই করতে পারে।”

ইউক্রেইন গত সপ্তাহে একটি ভিডিও পোস্ট করে সেনারা যুদ্ধের জন্য প্রস্তুত হচ্ছে বলে জানিয়েছিল।

আরও পড়ুন:

Also Read: ইউক্রেইন পাল্টা আক্রমণের জন্য প্রস্তুত: জেলেনস্কি