তাইওয়ান প্রণালীতে উত্তেজনা নিয়ে সিঙ্গাপুরের সতর্কবার্তা

তাইওয়ান ঘিরে উত্তেজনায় চীন ও যুক্তরাষ্ট্রের ভুল হিসাব-নিকাশের ঝুঁকি আছে, বলছেন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী।

রয়টার্সবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2022, 06:04 PM
Updated : 8 August 2022, 06:04 PM

তাইওয়ান প্রণালীতে উত্তেজনা নিয়ে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে ভুল হিসাব-নিকাশের আশঙ্কা আছে বলে সতর্ক করেছেন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুং।

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে যোগাযোগের কমতি এবং সন্দেহ দানা বাঁধার কারণে সহসাই পরিস্থিতির উন্নতি হবে না বলে মন্তব্য করেছেন তিনি।

মঙ্গলবার অনুষ্ঠেয় সিঙ্গাপুরের জাতীয় দিবসকে সামনে রেখে এক টিভি ভাষণে লি বলেন, এ অঞ্চলে উত্তেজনা এবং ঘোর বৈরিতার ধাক্কা তার দেশেও লাগবে। তাই এখনকার চেয়ে আরও কম শান্তি ও স্থিতিশীলতাপূর্ণ ভবিষ্যতের জন্য সিঙ্গাপুরের প্রস্তুত হওয়া উচিত।

তিনি বলেন, “আমাদের চারপাশে একটি ঝড় ঘনিয়ে আসছে।”

তাছাড়া লি আরও বলেন, “নানাদিক থেকে যুক্তরাষ্ট্র ও চীনের সম্পর্কের অবনতি হচ্ছে। এ সম্পর্কের উন্নতি সহসাই হবে না। উপরন্তু দুপক্ষের মধ্যে ভুল হিসাব-নিকাশ কিংবা দুর্ঘটনা খুব সহজেই পরিস্থিতিকে আরও খারাপের দিকে নিয়ে যেতে পারে।”

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইপে সফরের জেরে কঠোর সামরিক প্রতিক্রিয়া দেখাতে চীন তাইওয়ান প্রণালীতে নজিরবিহীন মহড়া শুরু করে।

রোববার সেই সামরিক মহড়া শেষের পর তাইওয়ানের চারপাশের সমুদ্র এবং আকাশে ফের নতুন মহড়া শুরুর ঘোষণা দিয়েছে চীন। দেশটির সেনাবাহিনীর ইস্টার্ন থিয়েটার কমান্ড সোমবার বলেছে, তারা সমুদ্র অভিযান এবং সাবমেরিন-বিধ্বংসী মহড়া চালাবে।

স্বশাসিত তাইওয়ান দ্বীপটিকে নিজেদের অবিচ্ছেদ্য অংশ মনে করে চীন। পেলোসির সফরের জবাবে প্রথমবারের মতো তাইওয়ানের রাজধানী তাইপের ওপর দিয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ে তারা, পাশাপাশি ওয়াশিংটনের সঙ্গে কিছু সংলাপ-সহযোগিতাও বন্ধ করে দেয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক