ক্যাস্তিয়োর সমর্থনে মেক্সিকোর ‘অগ্রহণযোগ্য বক্তব্যে’ রাষ্ট্রদূত প্রত্যাহার পেরুর

পেরুর সাবেক প্রেসিডেন্টকে ‘অবৈধভাবে উৎখাত’ করা হয়েছে, বলেছেন মেক্সিকোর প্রেসিডেন্ট ম্যানুয়েল লোপেজ ওব্রাদর।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2023, 11:54 AM
Updated : 25 Feb 2023, 11:54 AM

পেরুর এখনকার সরকারকে ‘অসাংবিধানিক’ অ্যাখ্যা দিয়ে আগের প্রেসিডেন্ট পেদ্রো ক্যাস্তিয়োর প্রতি মেক্সিকোর সমর্থনের প্রতিক্রিয়ায় দেশটি থেকে অনির্দিষ্টকালের জন্য রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নিয়েছে লিমা।

মেক্সিকোর প্রেসিডেন্ট ম্যানুয়েল লোপেজ ওব্রাদর পেরুর সাবেক প্রেসিডেন্ট ক্যাস্তিয়োকে ‘অবৈধভাবে উৎখাত’ করা হয়েছে বলেও মন্তব্য করেছেন।

একে ‘অগ্রহণযোগ্য’ ও পেরুর ‘অ্ভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ’ অ্যাখ্যা দিয়েছেন পেরুর এখনকার প্রেসিডেন্ট দিনা বলুয়ার্তে।

মেক্সিকোর মন্তব্য দুই দেশের সম্পর্কে গুরুতর প্রভাব ফেলবে বলেও তিনি বলেছেন, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গত বছরের ডিসেম্বরে ক্যাস্তিয়োকে ক্ষমতাচ্যুত করার পর থেকেই দক্ষিণ আমেরিকার দেশটিতে তুমুল বিক্ষোভ চলছে; বিক্ষোভ-সহিংসতা এরই মধ্যে অর্ধশত মানুষের প্রাণও কেড়ে নিয়েছে।

নিজের বিরুদ্ধে অনাস্থা ভোট ঠেকাতে কংগ্রেস বিলুপ্তের চেষ্টা চালিয়ে ব্যর্থ হন ক্যাস্তিয়ো; ৫৩ বছর বয়সী এ রাজনীতিক এখন কারাগারে আছেন, তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ ও ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে।

বলুয়ার্তে নিজেই ছিলেন ক্যাস্তিয়োর ভাইস-প্রেসিডেন্ট। বামপন্থি ক্যাস্তিয়ো ক্ষমতাচ্যুত হওয়ার পর তিনি প্রেসিডেন্ট হয়ে যান।

বিক্ষোভকারীরা ধারাবাহিকভাবে তার পদত্যাগ দা্বি করে এলেও, এখন পর্যন্ত তাকে টলাতে পারেনি। এর মধ্যেই তিনি সংবিধান সংস্কারের কাজ চালিয়ে যাচ্ছেন।

শুক্রবার তিনি তার ভাষায় ‘ক্যাস্তিয়োর অভ্যুত্থানচেষ্টায়’ সমর্থন দেওয়ায় মেক্সিকোর প্রেসিডেন্টের কড়া সমালোচনা করেছেন।

“পারস্পরিক শ্রদ্ধা, বন্ধুত্ব, সহযোগিতা ও একাত্মতার সম্পর্ক, যা মেক্সিকো ও পেরুকে ঐতিহাসিকভাবে ঐক্যবদ্ধ রেখেছে, লোপেজ ওব্রাদর তার গুরুতর ক্ষতি করার সিদ্ধান্ত নিয়েছেন,” বলেছেন বলুয়ার্তে।

দুই মাস আগে ক্যাস্তিয়োর পরিবারের সদস্যদের রাজনৈতিক আশ্রয় দেওয়ায় পেরু মেক্সিকোর রাষ্ট্রদূতকে দেশে ফেরত পাঠিয়ে দিয়েছিল।

ওই অঞ্চলের নেতাদের মধ্যে কেবল ওব্রাদরই নন, বলিভিয়া, আর্জেন্টিনা ও কলম্বোর রাষ্ট্র ও সরকারপ্রধানরাও ক্যাস্তিয়োকে ক্ষমতায় পুনর্বহালে চাপ দিয়ে যাচ্ছে।