ইরান থেকে আসা বিমানে বোমা আতঙ্ক, ফাইটার ওড়াল ভারত

মাহান এয়ারের ওই উড়োজাহাজকে ভারতের দুটি বিমানবন্দরে নামার অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু পাইলট না নেমে প্লেন চালিয়ে চীনের আকাশসীমায় প্রবেশ করেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2022, 08:54 AM
Updated : 3 Oct 2022, 08:54 AM

ইরান থেকে চীনগামী একটি যাত্রীবাহী উড়োজাহাজে মাঝ আকাশে বোমা আতঙ্ক দেখা দেওয়ার পর জঙ্গি বিমান উড়িয়েছে ভারতীয় বিমানবাহিনী।

এনডিটিভি জানিয়েছে, মাহান এয়ারের ওই উড়োজাহাজকে ভারতের দুটি বিমানবন্দরে নামার অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু পাইলট সেখানে অবতরণ না করে প্লেন চালিয়ে চীনের আকাশসীমায় প্রবেশ করেন।

রয়টার্স জানিয়েছে, উড়োজাহাজটি তেহরান থেকে চীনের গুয়াংজুতে যাওয়ার পথে সোমবার সকালে ভারতীয় আকাশসীমায় পৌঁছালে বিমানের ভেতরে বোমা আতঙ্কের খবর পায় ভারতের বিমান বাহিনী।

পরে তেহরান থেকে ভারতের বিমান বাহিনীকে বিষয়টিতে গুরুত্ব না দিতে বলা হয় এবং পাইলট তার উড়োজাহাজ নিয়ে ভারতের আকাশ সীমা পেরিয়ে যান।

এই পুরো সময়টা ভারতীয় বিমান বাহিনীর সুখোই জেট ফাইটার নিরাপদ দূরত্বে থেকে মাহান এয়ারের ওই উড়োজাহাজকে পাহারা দিয়ে নিয়ে যায়।

এনডিটিভি লিখেছে, মাহান এয়ারের ওই ফ্লাইটের পাইলট কয়েকবার দিল্লিতে নামার অনুমতি চেয়েছিলেন। ‘কারিগরি কারণে’ বিমানটিকে দিল্লির বদলে জয়পুরে নামার সুযোগ দেওয়া হয়।

কিন্তু পাইলট জয়পুরে নামতে অস্বীকার করেন এবং না থেমে ভারতের আকাশ পেরিয়ে যান।

ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইটরেডার টোয়েন্টিফোরের লাইভ ট্র্যাকিংয়ে দেখা যায় মাহান এয়ারের ফ্লাইট ডব্লিউ৫৮১ ভারতের রাজধানী দিল্লির উত্তরে আকাশে কয়েক দফা চক্কর দেয় এবং পরে সোজা এগিয়ে বাংলাদেশ ও মিয়ানমার পেরিয়ে চীনের আকাশসীমায় প্রবেশ করে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক