ফিলিপিন্সে সমুদ্রে ছড়িয়ে পড়া তেলে অসুস্থ হচ্ছেন স্থানীয়রা

ফিলিপিন্সের পতাকাবাহী তেলের ট্যাঙ্কারটি কী কারণে ডুবে গেল তা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2023, 01:26 PM
Updated : 7 March 2023, 01:26 PM

ফিলিপিন্সে সমুদ্রে একটি ট্যাঙ্কার ডুবে যাওয়ার পর পানিতে ছড়িয়ে পড়েছে তেল। তাতে অসুস্থ হয়ে পড়ছেন উপকূলবর্তী গ্রামগুলোর ‍বাসিন্দারা।

বিবিসি জানায়, গত সপ্তাহে ফিলিপিন্সের উপকূলীয় প্রদেশ ওরিয়েন্টাল মিনদোরোর পোলা পৌর অঞ্চলে এমটি প্রিন্সেস এমপ্রেস নামে একটি তেলের ট্যাঙ্কার আট লাখ লিটার ‘ইন্ডাস্ট্রিয়াল ফুয়েল অয়েল’ নিয়ে তলিয়ে যায়।

ঢেউয়ের সঙ্গে ছড়িয়ে পড়া তেল সৈকতে এসে পৌঁছেছে এবং সেখানে জেলেদের বেশ কয়েকটি গ্রাম এবং সৈকত কালো রঙের চ্যাটচ্যাটে বর্জ্যে ঢাকা পড়ে গেছে।

জেলেদের গ্রামের বাসিন্দারা এরইমধ্যে খিঁচুনি, বমি এবং মাথা ঘোরার মত অসুস্থায় আক্রান্ত হওয়ার কথা জানিয়েছেন।

স্থানীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, পানি থেকে ওই তেল অপসারণে নিয়োজিত কর্মীরাও অসুস্থ হয়ে পড়ছেন।

সরাসরি জ্বালানি তেলের সংস্পর্শে এলে বা নিশ্বাসের মাধ্যমে সেগুলো শরীরে প্রবেশ করলে মাথা ব্যাথা ও মাথাঘোরার মত উপসর্গ দেখা দিতে পারে। এছাড়ও, শরীরে চুলকানি বা ফোস্কাও পড়তে পারে।

যেসব এলাকায় তেল ছড়িয়ে পড়েছে সেখানে বিপর্যয়কর পরিস্থিতি ঘোষণা করেছেন ফিলিপিন্স কর্তৃপক্ষ। তেল পুরোপুরি পরিষ্কার না করা পর্যন্ত ওই এলাকায় মাছ ধরার উপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

যার ফলে জেলেদের ৬০টি গ্রামের ১৮ হাজারের বেশি জেলে মাছ ধরতে যেতে পারছেন না। যা তাদের দৈনন্দিন জীবনযাপনকে কঠিন করে তুলেছে।

ওই তেল সেখানকার পর্যটন কেন্দ্রগুলোতেও ছড়িয়ে পড়তে পারে বলে শঙ্কা প্রকাশ করেছে ফিলিপিন্সের পর্যটন মন্ত্রণালয়।

সমুদ্র জীববিজ্ঞানীরা বলছেন, সমুদ্রের পানিতে ছড়িয়ে পড়া তেলের কারণে প্রায় ৩৬ হাজার হেক্টর কোরাল প্রাচীর, ম্যানগ্রোভ বন এবং সামুদ্রিক ঘাস মারাত্মক ঝুঁকিতে পড়েছে।

তেলের কারণে কোরাল মরে যেতে পারে বা তাদের বংশবৃদ্ধি থমকে যেতে পারে। উপরে তেল ভাসার কারণে নিচের পানিতে অক্সিজেনের সংকট দেখা দেয়। এতে সমুদ্রের প্রাণীরা বিষাক্ত রাসায়নিকের সংস্পর্শে এসে বা অক্সিজেনের অভাবে মারা যেতে পারে।

তেল সমুদ্রের প্রাণীদের খাদ্য শৃঙ্খল এবং বাস্তুতন্ত্রকে স্থায়ীভাবে প্রভাবিত করতে পারে।গত ২৮ ফেব্রুয়ারি তেলের ওই ট্যাঙ্কারটি ডুবে যাওয়ার পর থেকে ফিলিপিন্সের কোস্ট গার্ড পানিতে তেল ছড়িয়ে পড়া আটকাতে চেষ্টা করে যাচ্ছে।

তারা সমুদ্রের তলদেশে জাহাজটির ‍অবস্থান শনাক্ত করারও চেষ্টা চালিয়ে যাচ্ছে। ডুবে যাওয়ার পর স্রোতের টানে বার বার সেটির অবস্থান পরিবর্তন হচ্ছে।

ফিলিপিন্সের পতাকাবাহী ওই তেলের ট্যাঙ্কারটি কিভাবে গভীর সমুদ্রে তলিয়ে গেলো তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। ট্যাঙ্কারটি ডুবে গেলেও সেটির ২০ জন ক্রু সবাইকেই জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে।

ডুবে যাওয়া ট্যাঙ্কারটিতে এখনো কী পরিমাণ তেল রয়ে গেছে এবং কীভাবে পাম্প করে সেগুলো বের করে আনা যায় তা খুঁজে বের করার চেষ্টা করছে কৃর্তপক্ষ। ট্যাঙ্কারটি লিক হয়ে আরো তেল যেন বেরিয়ে আসতে না পারে সেই চেষ্টাও করা হচ্ছে।