হাইতির প্রধানমন্ত্রী এরিয়েল হেনরির পদত্যাগ

হাইতিতে বারবার নির্বাচন স্থগিত করার মধ্যে অপরাধী দলগুলোর সহিংসতা দেশটিকে অস্থির করে তোলে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2024, 06:57 AM
Updated : 12 March 2024, 06:57 AM

হাইতির অনির্বাচিত প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি পদত্যাগ করেছেন, ক্যারিবীয় অঞ্চলের দেশগুলোর এক জোটের প্রধান একথা জানিয়েছেন।

হাইতিতে সহিংসতা ক্রমাগত বাড়তে থাকা ও কয়েক সপ্তাহ ধরে প্রবল চাপের মুখে শেষ পর্যন্ত পদত্যাগ করতে রাজি হন হেনরি, সোমবার জানিয়েছেন ক্যারিবিয়ান কমিউনিটির (ক্যারিকম) নেতা ও গায়ানার প্রেসিডেন্ট ইরফান আলি। 

হাইতিতে বারবার নির্বাচন স্থগিত করার মধ্যে অপরাধী দলগুলোর সহিংসতা দেশটিকে অস্থির করে তোলে। দেশটির রাজধানীর অধিকাংশ এলাকা এখন অপরাধী দলগুলোর এক জোটের নিয়ন্ত্রণে আছে। তারা অনির্বাচিত প্রধানমন্ত্রী হেনরির পদত্যাগ দাবি করে আসছে। 

এই অবস্থায় হাইতির পরিস্থিতি নিয়ে জ্যামাইকায় জরুরি বৈঠকে বসেন ক্যারিকমের নেতারা। তারা হাইতির রাজনৈতিক উত্তরণ নিয়ে আলোচনা করেন। এ বৈঠকেই পদত্যাগ জমা দেন ৭৪ বছর বয়সী হেনরি, জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম।

জ্যামাইকার রাজধানী কিংস্টনে হওয়া ওই বৈঠক শেষে ইরফান আলি বলেন, “অন্তবর্তীকালীন একটি প্রেসিডেন্সিয়াল কাউন্সিল প্রতিষ্ঠা এবং একজন অন্তবর্তী প্রধানমন্ত্রীর নাম ঘোষণার পর তার পদত্যাগ পত্র গৃহীত হবে।”

২০২১ সালে হাইতির তৎকালীন প্রেসিডেন্ট জোভেনেল মইস গুপ্তহত্যার শিকার হওয়ার পর হেনরি দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব পেয়েছিলেন। তারপর থেকে দেশটিকে নেতৃত্ব দিয়ে আসছিলেন তিনি। কিন্তু মইসের হত্যাকাণ্ডের পর থেকে হাইতিতে অস্থিরতা বিরাজ করতে থাকে।

ফেব্রুয়ারিতে নির্বাচন দিয়ে হেনরির ক্ষমতা থেকে সরে যাওয়ার কথা ছিল। কিন্তু আইন শৃঙ্খলা ফিরিয়ে না আনা পর্যন্ত নির্বাচন করা যাবে না বলে যুক্তি দেখাতে থাকেন তিনি। কিন্তু এরমধ্যে হাইতির অপরাধী দলগুলো রাজধানীসহ দেশজুড়ে ব্যাপক সহিংসতা শুরু করে।

সহিংসতা নিয়ন্ত্রণে আনার জন্য আন্তর্জাতিক শান্তিরক্ষী বাহিনী মোতায়েন নিয়ে চুক্তি করতে কেনিয়া যান হেনরি। তিনি কেনিয়া যাওয়ার পর রাজধানী পর্তোপ্রাঁসের অধিকাংশ এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নেয় অপরাধী দলগুলোর একটি জোট। তারা পুলিশ স্টেশনগুলোতে হামলা চালায় ও দেশের বৃহত্তম দু’টি কারাগার ভেঙে হাজার হাজার বন্দিকে মুক্ত করে দেয়।

হাইতির আন্তর্জাতিক বিমানবন্দরে টানা আক্রমণ চলতে থাকায় গত সপ্তাহে হেনরিকে বহনকারী বিমান সেখানে নামতে পারেনি।  

এ পরিস্থিতিতে আর দেশে ফিরতে পারেননি হেনরি। হাইতির সঙ্গে হিস্পানিওলা দ্বীপ ভাগাভাগি করা ডোমিনিকান প্রজাতন্ত্রে নামতে চাইলেও দেশটি হেনরিকে প্রবেশের অনুমতি দেয়নি। বাধ্য হয়ে পুয়ের্তো রিকোতে আশ্রয় নেন হেনরি, তারপর থেকে এখানেই আটকা পড়ে আছেন তিনি।

কিংস্টনের বৈঠকে থাকা যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা জানিয়েছেন, হেনরি হাইতিতে ফেরার ইচ্ছা প্রকাশ করেছেন, কিন্তু নিরাপত্তা পরিস্থিতির উন্নতি হওয়ার পরই কেবল তিনি সেখানে যেতে পারবেন। 

কেনিয়ার নেতৃত্বাধীন ১০০০ সদস্যের জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনী হাইতিতে মোতায়েন করা হচ্ছে। এই বাহিনীর জন্য আরও ১০ কোটি ডলার সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

প্রেসিডেন্ট ইরফান আলি জানিয়েছেন, অন্তবর্তীকালীন প্রেসিডেন্সিয়াল কাউন্সিলে দুইজন পর্যবেক্ষক ও ভোট দেওয়ার ক্ষমতা সম্পন্ন সাতজন সদস্য থাকবেন, যার মধ্যে বিভিন্ন জোট, বেসরকারি খাত ও সুশীল সমাজের প্রতিনিধি এবং একজন ধর্মীয় নেতা থাকবেন।

এই কাউন্সিল ‘দ্রুততার’ সঙ্গে একজন অন্তবর্তী প্রধানমন্ত্রী নিয়োগ করবে, তবে হাইতির পরবর্তী নির্বাচনে প্রার্থী হতে চান এমন কেউ এতে অংশ নিতে পারবেন না। এই কাউন্সিল ২০১৬ সালের পর থেকে হাইতিতে প্রথম নির্বাচন অনুষ্ঠানের পট প্রস্তুত করতে পারবে বলে ধারণা করা হচ্ছে।       

আরও পড়ুন:

Also Read: হাইতিতে জেল ভেঙে ৪০০০ বন্দিকে মুক্ত করেছে অপরাধী দলগুলো

Also Read: হাইতির প্রধানমন্ত্রীর সঙ্গে ‘লড়াইয়ের’ শপথ অপরাধী দলের নেতার