জার্মানির হামবুর্গে গির্জায় বন্দুক হামলায় নিহত ৭

স্থানীয় বাসিন্দাদের সতর্ক করে দিয়ে পুলিশ অভিযান চলার সময়টিতে ঘরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2023, 03:50 AM
Updated : 10 March 2023, 03:50 AM

জার্মানির হামবুর্গ শহরে জিহোভা’স উইটনেস গির্জায় বন্দুক হামলায় অন্তত ৭ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

বৃহস্পতিবার স্থানীয় সময় রাতে এ ঘটনা ঘটলেও হামলার উদ্দেশ্য পরিষ্কার হয়নি বলে জানিয়েছে পুলিশ। তারা জানায় বন্দুকধারী একা হামলা চালায় এবং পরে আত্মহত্যা করে। তার হামলা চালানোর উদ্দেশ্য জানা যায়নি।

পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন, স্থানীয় সময় রাত ৯টার কিছুক্ষণ পর একটি কল পেয়ে কর্মকর্তারা দ্রুত ঘটনাস্থলে হাজির হয়, তারা বেশ কয়েকজনকে গুরুতর আহত ও কয়েকজনকে মৃত অবস্থায় পায়।

“এ সময় তারা উপর থেকে আসা একটি গুলির শব্দ পান, উপরতলায় গিয়ে সেখানে আরেকজনকে পান,” বলেন এ মুখপাত্র।

ঘটনাস্থলে থাকা এক প্রতিবেদককে উদ্ধৃত করে জার্মানির বার্তা সংস্থা ডিপিএ জানিয়েছে, হামবুর্গের আইস্টাডফ এলাকার স্থানীয় বাসিন্দারা তাদের মোবাইল ফোনে ‘জীবন বিপন্ন হওয়ার মতো পরিস্থিতির’ সতর্ক বার্তা পেয়েছেন এবং ওই এলাকার রাস্তাগুলো বন্ধ করে দেওয়া হয়েছে।

 কেন্দ্রীয় সতর্কতা অ্যাপ এনআইএনএ-তে বৃহস্পতিবার সন্ধ্যায়ই এলার্ট জারি করে বলা হয়, এক বা একাধিক হামলাকারী গির্জায় মানুষজনকে গুলি করেছে। পুলিশ অভিযান চলার সময়টিতে স্থানীয় অধিবাসীদেরকে ঘরে থাকতে বলা হচ্ছে।

টেলিভিশন ফুটেজের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ফায়ার ইঞ্জিন ও পুলিশের বহু গাড়িকে রাস্তা আটকে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে এবং জরুরি পরিষেবার কর্মীরা কিছু লোককে কম্বল মুড়িয়ে একটি বাসে তুলছিলেন।

অজ্ঞাত একজন প্রত্যক্ষদর্শী সাংবাদিকদের বলেন, “আমরা গুলির শব্দ শুনেছি। পরপর ১২টি গুলির শব্দ। তারপর দেখলাম, লোকজনকে কালো ব্যাগের করে সরিয়ে নেওয়া হচ্ছে।”

সন্দেহভাজন হামলাকারীর নাম কেবল ফিলিপ এফ বলে জানিয়ে পুলিশ বলেছে, এই ব্যক্তি একটি ধর্মীয় সম্প্রদায়ের সাবেক সদস্য। তার বিদ্বেষ ছিল।

হামলার প্রকাশিত ফুটেজে দেখা গেছে, হামলাকারী হলের একটি জানালা দিয়ে বহু রাউন্ড গুলি ছুড়ছে।

শুক্রবার এক সংবাদ ব্রিফিংয়ে পুলিশ বলেছে, ৪ পুরুষ এবং চার নারীকে গুলি করা হয়েছে। গর্ভবতী এক নারী গুলিবিদ্ধ হয়ে তার পেটে থাকা ৭ মাসের ভ্রুণ মারা গেছে। তবে ওই নারী বেঁচে গেছেন। নিহতরা সবাই জার্মান নাগরিক।

হামলায় আহত হয়েছে ৮ জন। এর মধ্যে চারজনের অবস্থা গুরুতর। আহতদের মধ্যে একজন উগান্ডা এবং একজন ইউক্রেইনের নাগরিকও আছেন।

জার্মানির বৃহত্তম বন্দরনগরী হামবুর্গের মেয়র পিটার শেনশাহ এ হামলার ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন।

গত কয়েক বছরে জার্মানিতে বেশ কয়েকটি প্রাণঘাতী গুলির ঘটনা ঘটেছে। ২০২০ এর ফেব্রুয়ারিতে দেশটির পশ্চিমাঞ্চলীয় শহর হানাউতে উগ্র ডানপন্থার সঙ্গে সম্পর্কিত বলে সন্দেহ করা এক বন্দুকধারী তুরস্ক থেকে আসা অভিবাসীসহ নয়জনকে গুলি করে হত্যার পর নিজের মাকেও হত্যা করে, এরপর সে ওই বন্দুকের গুলিতেই আত্মহত্যা করে।

এর আগে ২০১৯ এ আরেক বন্দুকধারী পূর্বাঞ্চলীয় শহর হালেতে ইহুদিদের পবিত্র ইওম কিপুরের দিন এক সিনাগগের সামনে দুইজনকে গুলি করে হত্যা করে।