রিপাবলিকান ও ডেমোক্রেটিক পার্টির সাবেকদের নিয়ে যুক্তরাষ্ট্রে নতুন দল ‘ফরোয়ার্ড’

দলটি যুক্তরাষ্ট্রের রাজনীতিতে আধিপত্য করে আসা রিপাবলিকান ও ডেমোক্র্যাটিক পার্টির কার্যকর বিকল্প হয়ে উঠবে বলে আশা এর প্রতিষ্ঠাতাদের।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2022, 04:10 AM
Updated : 28 July 2022, 04:10 AM

যুক্তরাষ্ট্রের দ্বি-দলীয় পদ্ধতির বাইরে তৃতীয় রাজনৈতিক শক্তি হয়ে ওঠার প্রত্যাশা নিয়ে আত্মপ্রকাশ করেছে নতুন দল ‘ফরোয়ার্ড’।

রয়টার্স জানায়, রিপাবলিকান ও ডেমোক্রেটিক পার্টির কয়েক ডজন সাবেক নেতা বুধবার জাতীয় পর্যায়ের এই রাজনৈতিক দলের ঘোষণা দেন।

তারা বলছেন, আমেরিকার অকার্যকর দ্বি-দলীয় পদ্ধতি নিয়ে লাখ লাখ ভোটারের হতাশা কাটাতেই এ নতুন দলের উদ্যোগ।

প্রাথমিকভাবে সাবেক ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী অ্যান্ড্রু ইয়াং এবং নিউ জার্সির সাবেক রিপাবলিকান গভর্নর ক্রিস্টিন টড হুইটম্যান এ দলের কো-চেয়ার হিসেবে দায়িত্ব পালন করবেন।

দলটির প্রতিষ্ঠাতা সদস্যরা রয়টার্সকে বলেছেন, তাদের আশা দলটি যুক্তরাষ্ট্রের রাজনীতিতে আধিপত্য করে আসা রিপাবলিকান ও ডেমোক্রেটিক পার্টির কার্যকর বিকল্প হয়ে উঠবে।

যুক্তরাষ্ট্রের নির্বাচনী ব্যবস্থাকে বলা হয় দ্বি-দলীয় ব্যবস্থা। এই দুটি দল হল রিপাবলিকান পার্টি ও ডেমোক্রেটিক পার্টি। দেশটির অন্যান্য দলকে সাধারণত ‘থার্ড পার্টিস’ হিসেবে অভিহিত করা হয়। এ ধরনের দলের মধ্যে গ্রিন পার্টি, লিবারট্যারিয়্যান্স, কন্সটিটিউশন পার্টি ও নেচারাল ল পার্টি উল্লেখযোগ্য।

নবগঠিত ফরোয়ার্ড পার্টির নেতারা দলের প্রচার প্রচারণার জন্য আসছে শরতে যুক্তরাষ্ট্রের দুই ডজন শহরে ধারাবাহিকভাবে অনুষ্ঠান করবেন। ২৪ সেপ্টেম্বর হিউস্টনে দলটির আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে এবং আগামী গ্রীষ্মে যুক্তরাষ্ট্রের একটি প্রধান শহরে দলের প্রথম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে।

যুক্তরাষ্ট্রের রাজনৈতিক পদ্ধতির ক্রমবর্ধমান মেরুপ্রবণতা ও অচলাবস্থার প্রতিক্রিয়ায় গত কয়েক বছরে দেশটিতে তৈরি হওয়া তিনটি রাজনৈতিক গোষ্ঠী একত্রিত হয়ে নতুন দলটি গঠন করেছে। এ দল গঠনের পেছনের অনুপ্রেরণা হিসেবে এর নেতারা গত বছর গ্যালাপের করা এক জরিপের উদ্ধৃতি দিয়েছেন। ওই জরিপ দেখিয়েছিল, দুই তৃতীয়াংশ আমেরিকান মনে করে তৃতীয় আরেকটি দল দরকার।

এই গোষ্ঠীগুলোর মধ্যে ২০২১ সালে গঠিত রিনিউ অ্যামেরিকান মুভমেন্টও আছে। রোনাল্ড রিগ্যান, জর্জ এইচ. ডব্লিউ. বুশ, জর্জ ডাব্লিউ. বুশ ও ডনাল্ড ট্রাম্পের রিপাবলিকান প্রশাসনের কয়েক ডজন সাবেক কর্মকর্তা এ গোষ্ঠীটির প্রতিষ্ঠাতা।

ফরোয়ার্ড পার্টির প্রতিষ্ঠাতা ইয়াং ২০২১ সালে ডেমোক্রেটিক পার্টি ছেড়ে বের হয়ে স্বতন্ত্র রাজনীতিকে পরিণত হয়েছিলেন।

নতুন দলে যোগ দেওয়া অপর গোষ্ঠীটি হল ডেমোক্রেট, রিপাবলিকান ও স্বতন্ত্রদের নিয়ে গঠিত সার্ভ আমেরিকান মুভমেন্ট, যার নির্বাহী পরিচালক ছিলেন সাবেক রিপাবলিকান কংগ্রেসম্যান ডেভিড জলি।

নবগঠিত মধ্যপন্থি এ দলটি এখনও কোনো নীতি নির্ধারণ করেনি। যুক্তরাষ্ট্র বড় যে ইস্যুগুলোর মোকাবেলা করছে সেগুলো সমাধানের জন্য তারা ‘বাম না, ডান না। সামনের দিকে অগ্রসর’ হবে বলে জানিয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক