২০ বছর আগের চেয়ে এখন বেশি চাঙ্গা অনুভব করছি: ট্রাম্প

রিপাবলিকান পার্টির প্রার্থী বাছাই প্রতিযোগিতায় সাবেক এই প্রেসিডেন্টের বয়স নিয়ে তার প্রতিপক্ষ নিকি হ্যালির আক্রমণাত্মক মন্তব্যের প্রতিক্রিয়ায় ট্রাম্প শনিবার ওই কথা বলেন।

রয়টার্স
Published : 28 Jan 2024, 07:10 AM
Updated : 28 Jan 2024, 07:10 AM

যুক্তরাষ্ট্রে নভেম্বরের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়নপ্রত্যাশী ডনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি ২০ বছর আগের চেয়ে এখন মানসিকভাবে বেশি চাঙ্গা অনুভব করছেন।

রিপাবলিকান পার্টির প্রার্থী বাছাই প্রতিযোগিতায় সাবেক এই প্রেসিডেন্টের বয়স নিয়ে সম্প্রতি তার প্রতিপক্ষ নিকি হ্যালির আক্রমণাত্মক মন্তব্যের প্রতিক্রিয়ায় ট্রাম্প শনিবার এক সমাবেশে ওই কথা বলেন।

“মার্কিন প্রেসিডেন্ট প্রার্থীদের জ্ঞানশক্তির পরীক্ষা নেওয়া উচিত” বলেও মন্তব্য করেন ট্রাম্প। হ্যালির জানানো চ্যালেঞ্জের জবাবেই তিনি এমন কথা বলেছেন বলে প্রতীয়মান হয়েছে।

৭৭ বছর বয়সী ট্রাম্প এবং ডেমোক্র্যাট দলের বর্তমান প্রেসিডেন্ট ৮১ বছর বয়সী জো বাইডেনের বয়সের প্রসঙ্গ টেনে এ ধরনের পরীক্ষা নীতি চালুর পক্ষে কথা বলে এসেছেন হ্যালি।

যুক্তরাষ্ট্রে এরই মধ্যে শুরু হওয়া রিপাবলিকান পার্টির প্রার্থী বাছাই প্রক্রিয়ায় পরবর্তী ভোট (ককাস) হবে নেভাডা রাজ্যে ৮ ফেব্রুয়ারিতে। এই ভোটকে সামনে রেখেই শনিবার নেভাডায় আয়োজিত সমাবেশে বক্তব্য রাখেন ট্রাম্প।

সম্প্রতি কয়েকদিনে হ্যালি অভিযোগ করে এসেছেন যে, ট্রাম্প উল্টাপাল্টা কথা বলছেন। এই বয়সে ট্রাম্পের প্রেসিডেন্ট হওয়ার সক্ষমতা নিয়েও তিনি প্রশ্ন তুলেছেন।

সম্প্রতি ট্রাম্প কিছু ভুলভাল কথাও বলেছেন।গত ১৯ জানুয়ারিতে এক বক্তৃতায় তিনি হ্যালিকে মার্কিন প্রতিনিধি পরিষদের সাবেক ডেমোক্র্রঅটিক স্পিকার ন্যান্সি পেলোসির সঙ্গে গুলিয়ে ফেলেন।

কখনও কখনও ট্রাম্পের কথা জড়িয়ে যাওয়ার মতো মনে হয়। আবার বারাক ওবামা এখনও মার্কিন প্রেসিডেন্ট পদে আছেন এমনও একবার বলে ফেলেছিলেন তিনি।

নেভাডা ককাসের ২৬ রিপাবলিকান প্রতিনিধির প্রায় সবার সমর্থনই ট্রাম্প পেতে চলেছেন। কারণ, এই ককাসে হ্যালি প্রতিদ্বন্দ্বিতা করছেন না।

হ্যালি ও বাইডেন দুইজনকেই ট্রাম্প আক্রমণ করে কথা বলেছেন। হ্যালিকে রিপাবলিকান পার্টির মনোনয়ন পাওয়ার লড়াই থেকে ছিটকে ফেলার চেষ্টা করছেন ট্রাম্প।

রিপাবলিকান পার্টির প্রার্থী বাছাই প্রক্রিয়ায় আইওয়া ককাস এবং নিউ হ্যাম্পশায়ারের প্রাইমারিতেও জয়ী হয়ে ট্রাম্প মনোনয়ন পাওয়ার পথে নিজের অবস্থান পোক্ত করেছেন। তারপরও এ লড়াই থেকে সরে দাঁড়াতে অস্বীকৃতি জানিয়েছেন হ্যালি।