করাচিতে সমাহিত পারভেজ মোশাররফ

জানাজা শেষে করাচির কালা পুল এলাকায় সেনাবাহিনীর কবরস্থানে সমাহিত করা হয় পাকিস্তানের সাবেক এই সেনাশাসককে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2023, 05:38 PM
Updated : 7 Feb 2023, 05:38 PM

কফিনবন্দি হয়ে মাতৃভূমি পাকিস্তানে ফেরার পর সাবেক প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মুশাররফকে জানাজা শেষে সমাহিত করা হয়েছে করাচির কালা পুল এলাকায় সেনাবাহিনীর কবরস্থানে।

রোববার দুবাইয়ে হাসপাতালে মোশাররফের মৃত্যুর পরদিন বিশেষ বিমানে করে করাচি আন্তর্জাতিক বিমানবন্দরে আনা হয় তার কফিন।

বিবিসি জানায়, মঙ্গলবার বিকালে করাচিরই একটি সামরিক কম্পাউন্ডে অনুষ্ঠিত হয় তার জানাজা। তাতে যোগ দেয় আনুমানিক ১০ হাজার মানুষ। তাদের বেশির ভাগই ছিলেন অবসরপ্রাপ্ত এবং দায়িত্বরত সামরিক কর্মকর্তারা।

পাকিস্তানের সেনাপ্রধান, প্রধানমন্ত্রী কিংবা প্রেসিডেন্ট অবশ্য জানাজায় ছিলেন না। তবে কয়েকজন রাজনীতিবিদ এবং সাবেক সেনাপ্রধানরা উপস্থিত ছিলেন বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম।

জানাজা শেষে মোশাররফের দেহ নেওয়া হয় সেনাবাহিনীর কবরস্থানে। সেখানে জাতীয় পতাকায় মোড়ানো কফিনে করে তাকে চিরনিদ্রায় শায়িত করা হয়। কড়া নিরাপত্তা প্রহরার মধ্য দিয়ে সেই দৃশ্য দেখেছে শত শত মানুষ।

মোশাররফ অ্যামাইলয়েডোসিস নামের এক বিরল রোগে আক্রান্ত ছিলেন। ২০১৯ সালের মার্চে এ রোগের কারণে প্রথম তাকে হাসপাতালে ভর্তি হতে হয়। উন্নত চিকিৎসার জন্য ২০১৬ সালে দেশ ছাড়ার পর তিনি আর দেশে ফেরেননি।

১৯৯৯ সালে রক্তপাতহীন অভ্যুত্থানের মধ্য দিয়ে পাকিস্তানের ক্ষমতা দখল করেছিলেন পারভেজ মোশাররফ। এর আগের বছরই পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ দেশটির সেনাপ্রধান হিসেবে পারভেজ মোশাররফকে নিয়োগ দিয়েছিলেন।